Food

চা, রসগোল্লা দুটো একসঙ্গে হতে পারে কখনো ভেবেছেন! এবার ‘রসগোল্লা চা’ এই অবিশ্বাস্য আর মজার খাবারটাই পেয়ে যাবেন কলকাতার এক বিশেষ জায়গায়

বর্তমান সময়ে সোশ্যাল মিডিয়ায় অনেক কিছু ভাইরাল হতে দেখা গেছে। অদ্ভুত কাজকর্ম থেকে শুরু করে অদ্ভুত খাবার সবকিছুই উঠে এসেছে সোশ্যাল মিডিয়াতে।। এবার আরও একটি অদ্ভুত যুগলবন্দীর কথা জানা যাবে এই প্রতিবেদনে। কথায় আছে খাদ্য রসিক বাঙালি। তার মানে বাঙালির কাছে খাওয়া দাওয়া একটা আবেগ। আর সেই খাওয়া দাওয়ার মধ্যে চা এবং রসগোল্লা দুটোই একদম শীর্ষস্থানে অবস্থান করছে।

এমন বাঙালি খুঁজে পাওয়া দুষ্কর যাদের সকাল থেকে রাতে ঘুমোতে যাওয়া পর্যন্ত অন্তত এক থেকে দুই কাপ চা খাওয়া হয় না। আর তার সাথে সাথে সকলেই জানে বাঙালির কাছে মিষ্টি মানে সবার প্রথম আসে রসগোল্লা। সে রসগোল্লার উৎপত্তি নিয়ে যতই বিবাদ থাকুক না কেন এটা যে বাংলায় এলেই সেরা পাওয়া যায় সে কথা হয়তো সকলেই স্বীকার করবে। তবে এবার এই দুটো একেবারে ভিন্ন ধর্মের খাদ্যকে এক সঙ্গে নিয়ে এসে একটা অদ্ভুত আর মজার খাবারের খোঁজ পাওয়া গেল।

images 1

এই মুহূর্তে কলকাতার সাথে সাথে সোশ্যাল মিডিয়াতে প্রচন্ড পরিমাণে পরিচিত হয়ে উঠেছে ‘রসগোল্লা চা’। সাউথ সিটি মলের একেবারে নিকটবর্তী একটি গলিতে ‘চুমুকে চমক’ দোকানে পাওয়া যায় এই বিশেষ চা টি। যা নাকি একবার খেলে সারা জীবনে ভোলা যাবে না। কি মনে হচ্ছে তো রসগোল্লার সাথে চা কি করে সম্ভব! তবে হ্যাঁ, এক ব্যক্তি এটাই করে দেখিয়েছেন।

সম্প্রতি বহু ফুড ব্লগার সোশ্যাল মিডিয়াতে এই রসগোল্লা চা নিয়ে ব্লগ করছে আর রীতিমতো ভাইরাল হচ্ছে। তবে শুধু যে ভারতে তা নয় বহু বাংলাদেশী ফুড ব্লগার রয়েছেন যারা এটাকে নিয়ে ব্লগ করেছেন। কিন্তু এমন কী বিশেষত্ব রয়েছে এই চাতে? শুধু রসগোল্লার মধ্যে চা ঢেলে দিলেই হয়ে যায়! না, যে ব্যক্তি ওই দোকানের মালিক তিনি জানিয়েছেন যে তিনি বেশ কিছু বছর চা নিয়ে কাজ করেছিলেন। তারপরে একদিন রাস্তা দিয়ে হাঁটতে হাঁটতে রসগোল্লা তৈরি হতে দেখেন দুটো গরম গরম রসগোল্লা খেয়েও নেন।

images 2

তারপরেই সেই ব্যক্তির মাথায় এই অদ্ভুত আইডিয়াটা আসে। যে রসগোল্লাকে আমরা রসে ফোটাই সেই রসগোল্লাকে যদি চায়ে ফোটানো হয় তাহলে কেমন হয়! আর এভাবেই তৈরি করে ফেললেন ‘রসগোল্লা চা’। তবে রসগোল্লার রসের জায়গায় এখানে তাদের বিশেষ একটি দুধের গ্রেভি দেওয়া হয়। নিজেদের তৈরি রসগোল্লার মধ্যে গরম গরম চা ঢেলে সেটাকে মাটির ভাঁড়ের সঙ্গে একটা ছোট কাঠের চামচে পরিবেশন করা হয়। তবে হ্যাঁ, রসগোল্লা আর চা দুটোই যে খুব মিষ্টি হবে এমনটা নয়। খুব সুন্দর করে একে অপরের সঙ্গে ব্যালেন্স করে তৈরি করা হয়েছে এই বিশেষ মজার ‘রসগোল্লা চা’। তাই দেরি না করে যে চা প্রেমীরা রয়েছেন আর যারা রসগোল্লা খেতেও সমানভাবে ভালোবাসেন তারা চলে যান এই দোকানে।

Mouli Ghosh