Connect with us

Food

পেঁয়াজ রসুন ছাড়াও জমে যাবে রাতের ডিনার, রইলো রইল রেস্টুরেন্ট স্টাইলে নিরামিষ পনির পাসিন্দা রেসিপি

Published

on

নিরামিষ রান্নার মধ্যে বহু মানুষই পনির খেতে খুবই ভালোবাসেন। এর নানা পদ আপনারা হয়তো ট্রাই করেছেন। কিন্তু আজ যে পদের রেসিপি দিলাম সেটা খুব কম মানুষ বাড়িতে ট্রাই করেছেন। অনেকেই সেটা রেস্টুরেন্টে খেয়ে থাকতে পারেন।

তবে আজ একেবারে সোজাভাবে রান্না করার পদ্ধতি দেওয়া হলো। আজ শিখে নিন পনির পাসিন্দা। এটা মূলত রাতের খাবারের জন্য খুব ভালো পদ। পরোটা দিয়ে দারুন লাগবে। রইলো রেসিপি।

উপকরণ: মালাই পনির

ময়দা

রান্নার জন্য তেল

টমেটো কুচি, আদা কুচি,

কাঁচালঙ্কা

ফ্রেশ ক্রিম / দুধ

হলুদ গুঁড়ো, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো,

গরম মশলা গুঁড়ো

জিরে গুঁড়ো

তেজপাতা, সাঃ জিরে, লবঙ্গ, দারুচিনি, জয়িত্রী গুঁড়ো, ছোট এলাচ,

কিশমিশ কুচি, পেস্তা কুচি, আমন্ড বাদাম কুচি ও কাজু বাদাম কুচি

সামান্য চিনি

পরিমাণ মত নুন

পদ্ধতি: মালাই পনিরের বড় টুকরো থেকে একটু মোটা করে বেশ কিছু চৌকো টুকরো কেটে নিয়ে মাঝ বরাবর স্যান্ডউইচের মত কেটে নেবেন। মাঝ বরাবর চিরে একটা পুর ভরার মত জায়গা তৈরী করে নিতে হবে। তবে পুরোপুরি অর্ধেক করবেন না। চৌকো করে কাটতে গিয়ে যে পনিরের টুকরো রয়ে গেছে বা আলাদা কিছুটা পনির অন্য একটা পাত্রে নিয়ে সেটাকে প্রথমে হাত দিয়েই ভালো করে মেখে রাখুন।

মেখে নেওয়া পনিরের মধ্যে একে একে পরিমাণ মত কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, কিশমিশ কুচি, পেস্তা কুচি, আমন্ড বাদাম কুচি ও কাজু বাদাম কুচি আর সামান্য চিনি স্বাদের জন্য দিয়ে ভালো করে মিশিয়ে নেবেন। স্যান্ডউইচের মত কেটে রাখা পনিরের মাঝের অংশে এই পুর ভরে দেবেন। একটা বাটিতে কিছুটা ময়দা নিয়ে তাতে পরিমাণ মত নুন মিশিয়ে নিয়ে সেটাই সামান্য জল যোগ করে একটু পাতলা করে একটা ব্যাটার মত তৈরী করবেন। কড়ায় কিছুটা তেল গরম করে নিতে হবে।

আর পুর ভরা পনিরের টুকরো গুলোকে ব্যাটারের মধ্যে ডুবিয়ে সেগুলোকে মিডিয়াম আঁচে ভাজুন। মিক্সিং জারে টমেটো কুচি, আদা কুচি, কাঁচালঙ্কা, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, জিরে গুঁড়ো, হলুদ গুঁড়ো, কাজুবাদাম কুচি আর সামান্য জল দিয়ে মিহি একটা পেস্ট বানান। কড়ায় কিছুটা তেল গরম করে তাতে তেজপাতা, শা জিরে, লবঙ্গ, দারুচিনি, জয়িত্রী গুঁড়ো, ছোট এলাচ দিয়ে ফোঁড়ন দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে পেস্ট কড়ায় দিয়ে মিডিয়াম আঁচে তেল ছাড়ার আগে পর্যন্ত কষিয়ে নেবেন। ফুটতে শুরু করলে কড়ায় অধকাপ মত ফ্রেশ ক্রিম বা দুধ দিয়ে সামান্য চিনি দিয়ে ২-৩ মিনিট ফুটিয়ে নিয়ে কাসৌরি মেথি গুঁড়ো দিয়ে মিশিয়ে নিয়ে ভেজে রাখা পনিরের টুকরোগুলোকে কড়ায় দিয়ে একদম কম আঁচে ২ মিনিট নেড়েচেড়ে নেবেন। তৈরী হয়ে গেল পনির পাসিন্দা।

Trending