Food

কুছ তিখা হো যায়! দই ও বেসন দিয়ে পটলের এই রান্না সবাই খাবে চেটেপুটে

যা গরম পড়েছে তাতে হালকা পাতলা খাবার সবার চাই এখন আর সবার স্বাস্থ্যের জন্য ভালো। ডাল ভাতের সঙ্গে যদি এমন রেসিপি বানান যা সুস্বাদু হবে আবার গরমে দেবে তৃপ্তি তাহলে কেমন হয়?

আজ শেয়ার করলাম তেমন এক রেসিপি। পটল গরমে সবার ফ্রিজে থাকে। সেটা দিয়ে বানিয়ে ফেলুন দারুণ নিরামিষ পদ। দুপুরে ভাত দিয়ে দারুণ লাগবে খেতে। বানাতে অত সময় লাগে না।

উপকরণ: ১. পটল
২. বেসন
৩. টক দই
৪. পেঁয়াজ কুচি, ধনেপাতা কুচি
৫. আদা ও রসুন কুচি
৬. টমেটো পেস্ট
৭. হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো
৮. জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো
৯. আমচূর পাউডার, হিং
১০. গরম মশলা গুঁড়ো
১১. গোটা জিরে
১২. পরিমাণ মত নুন
১৩. রান্নার জন্য তেল
১৪. সামান্য চিনি স্বাদের জন্য

PotolDolma6

পদ্ধতি: পটল ভালো করে ধুয়ে পরিষ্কার করে খোসা ছাড়িয়ে মাঝ বরাবর চিরে নিন। একটা পাত্রে ৩-৪ চামচ বেসন নিয়ে তাতে একে একে হলুদ গুঁড়ো, জা লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, আমচূর পাউডার, সামান্য হিং, টক দই, নুন, সামান্য চিনি এক চামচ তেল ধনেপাতা কুচি দিয়ে ভালো করে মিশিয়ে জল দিয়ে একটা মশলা মাখা তৈরী করে নিন। চিরে রাখা পটলের মাঝে সেগুলোকে ঢুকিয়ে দিন। কড়ায় তেল গরম করে পটলগুলোকে ভেজে আলাদা করে তুলে রাখুন। তেলের মধ্যেই সামান্য গোটা জিরে দিয়ে ফোঁড়ন দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে পেঁয়াজ কুচি দিয়ে ভাজতে থাকুন। ৩০ সেকেন্ড পর আদা রসুন কুচি আর টমেটো কুচি দিয়ে কষতে হবে। পরিমাণ মত হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, জিরে ধনে গুঁড়ো, পরিমাণ মত নুন আর সামান্য চিনি দিয়ে ভালো করে কষিয়ে নিন। দই দিয়ে কষিয়ে আরও কিছুটা কষিয়ে জল দিন। জল ফুটতে শুরু করলে ভেজে রাখা পটল দিয়ে ৩-৫ মিনিট ঢাকা দিয়ে ফুটিয়ে নিন। রেডি পটলের দোলমা।

Titli Bhattacharya