Food

পয়লা বৈশাখের হাতে গরম রেসিপি! আজ থেকেই শুরু তোড়জোড়, বানান সর্ষে চিংড়ি

আগামিকাল বাঙালিদের নতুন বছর শুরু হচ্ছে। ইংরেজি নববর্ষে হুলিয়ে পার্টি আর বাংলা নববর্ষে হোক বাঙালিয়ানা দিয়ে উদযাপন। বাঙালি মানেই বাংলার নিজস্ব কিছু রান্না আর সেটা দিয়েই ভোজবাজি করা।

এমনিতেই কাল ছুটি। আর ছুটির দিনে একটু এদিক ওদিক রান্না তো করতেই হয়। যাদের আপাতত বাড়িতে থাকাই প্ল্যান তাদের জন্যে এবার শেয়ার করলাম পয়লা বৈশাখ স্পেশাল সর্ষে চিংড়ি রেসিপি। দুপুরে কষিয়ে রান্না করুন আর উদযাপন করুন নতুন দিনের আনন্দ।

উপকরণ: মাঝারি সাইজের ৫০০ গ্রাম চিংড়ি মাছ, ৪ টেবিল চামচ গোটা সর্ষে, পরিমাণমতো সর্ষে তেল, কয়েকটা কাঁচা লঙ্কা, স্বাদ অনুযায়ী লবণ, আন্দাজ মতো হলুদ গুঁড়ো।

পদ্ধতি: চিংড়ির খোসা ছাড়িয়ে ভালো করে ধুয়ে নুন, হলুদ মাখিয়ে রাখুন। মিক্সিতে সাদা সর্ষে, কাঁচা লঙ্কা আর সামান্য জল দিয়ে পেস্ট বানান। কড়াইতে সর্ষে তেল গরম করে চিংড়িগুলো হালকা ভেজে তুলে রাখুন। সর্ষে-লঙ্কা পেস্ট দিয়ে নাড়াচাড়া করে নুন ও হলুদ গুঁড়ো, কাঁচা লঙ্কা চেরা দিন দেড় থেকে দুই মিনিট মশলা কষানোর পর তেল ছাড়লে দেড় কাপ মতো জল দিন। ভেজে রাখা চিংড়িগুলো মশলার সঙ্গে ভালো করে মিশিয়ে দিন। আরও দুই-তিন মিনিট কম আঁচে রান্না করবেন। গ্রেভি ঘন হয়ে এলে ওপর থেকে সামান্য সর্ষে তেল ছড়িয়ে দিলেই রেডি সর্ষে চিংড়ি। গরম ভাত ছাড়া আর কিছু দিয়ে ভালো লাগবে না খেতে।

Sorshe Chingri

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।