Food

যে কোনো স্পেশাল দিনে সঙ্গে থাকুক মাংসের এই পদ! একবার রেঁধে দেখুন পোস্ত চিকেন

মাংস আজকাল শুধু রবিবার বলে নয় যে কোনোদিন রান্না করা যায়। ছোট থেকে বড় সবাই ভালোবাসে। আজ এমন এক পদ শেয়ার করলাম যে খেয়েই আঙুল চাটবে সবাই।

পদের নাম পোস্ত চিকেন। খেতে যেমন ব্যাপক তেমন রান্না করতে খুব বেশি সময় লাগবে না। দুপুরে বা রাতে খাওয়া যায়। ভাত বা রুটি দুটো দিয়েই ভালো লাগবে।

উপকরণ- মুরগির মাংস ৫০০ গ্রাম (মাঝারি মাপের পিস করা), পোস্ত বাটা ৬ চামচ, রসুন কোয়া ৬টা , আদা ১ইঞ্চি, কাঁচা লঙ্কা ৪টে, পেঁয়াজ ২টো, টমাটো ১টা, লঙ্কা গুঁড়ো ১ চামচ, সরষের তেল, নুন স্বাদ অনুসারে, তেজ পাতা ১ টা, লবঙ্গ ৪ টে, এলাচ ৪ টে, দারচিনি, মৌরি ১ চামচ, লেবুর রস ১ চামচ, হলুদ গুঁড়ো আধ চামচ।

পদ্ধতি: মাংস ভালো করে ধুয়ে একটা পাত্রে চিকেন নিয়ে তাতে ম্যারিনেট করে ঢাকা দিয়ে ১ ঘন্টা রাখুন। পোস্তদানাগুলি অল্প সময় জলে ভিজিয়ে নিয়ে বেটে নিতে হবে। সঙ্গে লবঙ্গ, আদা এবং কাঁচা লঙ্কা মিশিয়ে দিন। পরিমান মতো সরষের তেল নিয়ে গরম করে তেজপাতা, লবঙ্গ, দারচিনি, এলাচ দিয়ে নাড়তে থাকুন। এর পর পেঁয়াজকুঁচি মিশিয়ে দেবেন। টমেটো দিন। পোস্তর পেস্ট , গরম মশলা ও লঙ্কার গুঁড়ো মিশিয়ে নাড়ুন। মশলা গুলিকে কিছুসময় ভেজে ম্যারিনেট করা মাংসের টুকরো দিয়ে দিতে হবে। প্রয়োজন মতো নুন ও জল মেশান। আর কিছুক্ষণ ঢেকে রাখুন। মাংস সেদ্ধ হওয়া অবধি অপেক্ষা করুন। রেডি পোস্ত চিকেন।

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।