Food

আলু আর ময়দা দিয়ে দুর্দান্ত ব্রেকফাস্ট! পুর ভরা নান আগে বাড়িতে বানিয়ে খেয়েছেন?

সকাল বেলা ঘুম থেকে ওঠার পরে এই গৃহিণীদের প্রথম চিন্তা ব্রেকফাস্ট হিসেবে কী রান্না করা যায়। যারা অফিস যাবে যারা কলেজ যাবে বা যারা স্কুল যাবে বা যারা ঘরে থাকবে সকলের মনের মত এমন রান্না সকাল বেলা করা সত্যিই একটা চাপের ব্যাপার।

আপনাদের এই মানসিক চিন্তা থেকে মুক্ত করতে আমরা নিয়ে এসেছি একটা অন্যরকম ব্রেকফাস্ট রেসিপি। দোকানে বা রেস্টুরেন্টে অনেক নান খেয়েছেন আপনারা। কিন্তু বাড়িতে কখনো আলুর পুর দিয়ে আলুর পরোটার মতো আলুর নান বানিয়েছেন? আজ রইলো সেই রেসিপি। ব্রেকফাস্ট ছাড়াও এটা আপনারা ডিনারে ট্রাই করতে পারেন।

উপকরণ: ১. ময়দা

২. সেদ্ধ আলু

৩. দুধ

৪. ইস্ট

৫. পেঁয়াজ কুচি, লঙ্কা কুচি, ধনে পাতা কুচি

৬. চিলি ফ্লেক্স

৭. জিরে গুঁড়ো, চাট মশলা গুঁড়ো

৮. বাটার

৯. পরিমাণ মত নুন

১০. সামান্য চিনি

১১. সাদা তেল

পদ্ধতি: দুধ গরম করে একটা বড় পাত্রে নিয়ে দুধের মধ্যে এক চামচ চিনি আর ১ চামচ ইস্ট দিয়ে ভালো করে নেড়েচেড়ে মিক্স করুন। ঢাকা দিয়ে ৫ মিনিট রেখে দিন। এবার ঢাকনা খুলে ইস্ট মেশানো দুধের মধ্যে ময়দা ও তেল দিয়ে ময়দা মেখে নিন। ১০০ গ্রাম দুধের জন্য ১ কাপ ময়দা নেবেন। ৩০ মিনিট মতো ঢাকা দিয়ে রেখে দিতে হবে। সেদ্ধ আলু খোসা ছাড়িয়ে একটা বড় পাত্রে নিয়ে সেটাকে ম্যাশ করে একে একে চিলি ফ্লেক্স, জিরে গুঁড়ো, চাট মশলা গুঁড়ো নুন দিয়ে মেশান। পেঁয়াজ কুচি, লঙ্কা কুচি আর ধনেপাতা কুচি দিয়ে সবটা ভালো করে মিক্স করুন। ৩০ মিনিট পর ময়দা মাখার ঢাকনা খুলে একটু তেল দিয়ে একবার ঠেসে নিন। ছোট ছোট লেচি কেটে নিয়ে এক এক করে বেলে রুটির মত আকৃতি দিয়ে তাতে ১ চামচ মত আলুর পুর দিয়ে মুড়ে আবারও ছোট নানের মত করে বেলে নিন। গ্যাসে ফ্রাইং প্যান বসিয়ে গরম করে মিডিয়াম হিটে প্রথমে এপিঠ ওপিঠ করে সেঁকে সামান্য বাটার দিয়ে দুপাশ ভেজে নিলেই তৈরী আলুর পুর ভরা নান। চাইলে আচার বা তরকারি দিয়ে খেতে পারেন।

Nira