Connect with us

Food

মহানায়কের নাতির বিয়ের মেনুতে ছিল এই পদ, আপনিও খাইয়ে তাক লাগিয়ে দিন আজই!

Published

on

মহানায়ক উত্তম কুমারের বাড়ির রান্না। সে এক আলাদাই ঐতিহ্য। মহানায়কের নাতি অভিনেতা গৌরব চট্টোপাধ্যায় সেই ঐতিহ্য বহন করেছেন নিজের বিয়েতে। গৌরব চট্টোপাধ্যায় এবং অভিনেত্রী দেবলীনা কুমার দু’বছর হয়নি বিয়ে করেছেন। তবে আজ তাদের সম্পর্কে নয় বরং তাদের বিয়েতে একটি বিশেষ পদ রাখা হয়েছিল মেনুতে তা নিয়ে আপনাদের জানাবো।

এমনিতে মেনুর মধ্যে ছিল লুচি, ছোলার ডাল, লম্বা করে কাটা বেগুন ভাজা, চিংড়ির কাটলেট, রাইস, দই পোনা, পাঁঠার মাংস, পাটিসাপটা, পায়েস, সন্দেশ। উত্তম কুমারের নাতি নিজে মাছ খেতে খুব ভালোবাসেন। তাই চিংড়ি রাখা হয়। চিংড়ির কাটলেট খুব বেশি প্রচলিত নয়। এদিকে সন্ধ্যেবেলা গরম গরম চা বা কফির সঙ্গে খুব ভালো লাগে খেতে। বাড়িতে অতিথিরা এলে তার সঙ্গে স্পেশাল আড্ডায় এই পদ রাখাই যায়। বানাতে যেমন বেশি সময় লাগে না তেমনই অত্যন্ত সুস্বাদু। আর ভোজনরসিকদের কাছে চিংড়ির আলাদাই মূল্য। তাই সান্ধ্য পার্টিতে রাখাই যেতে পারে চিংড়ির কাটলেট।

উপকরণ: চিংড়ি (মাঝারি সাইজের) ২ কাপ, তেল (ভাজার জন্য), শুকনো পাউরুটিগুঁড়ো ১/২ কাপ, কাঁচালঙ্কা ১/২ চা-চামচ, আদাবাটা ১/২ চা-চামচ, পুদিনাপাতা (কুচানো)১ চা-চামচ, লঙ্কাবাটা ১/২ চা-চামচ, ডিম ১টা, মিহি করে কুঁচনো পেঁয়াজ ২ টেবলচামচ, ময়দা ১ টেবলচামচ, রসুনকুচি ১ চা-চামচ।

পদ্ধতি: চিংড়ির খোসা ছাড়িয়ে ধুয়ে কিমা করে নেবেন। এবার বাটা মশলা, পেঁয়াজ, রসুন, কাঁচালঙ্কা ও পুদিনাপাতা দিয়ে চিংড়ির কিমা ম্যারিনেট করে কিছুক্ষন রেখে দেবেন। এতে শুকনো পাউরুটিগুঁড়ো, ডিম ও স্বাদমতো নুন মেশাবেন। ময়দার গুঁড়ো ব্যবহার করে চিংড়ির কাটলেট তৈরি করুন ওই শেপে। ডুবো তেলে ভেজে নিতে হবে এবার। লেবুর রস অথবা সসের সঙ্গে গরম গরম পরিবেশন করুন চা বা কফির সঙ্গে।

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Trending