Connect with us

Food

পুজোর আড্ডার সঙ্গে কমপ্লিমেন্টারি মাটন ফ্রাই! জিভে জল আনা রেসিপি দেখুন এখনই

Published

on

পুজো আসলেই মাথায় ঘুরপাক খেতে থাকে নতুন ধরনের কিছু রান্না। অনেকেই আছে যারা এই সময় প্রতিদিন অর্থাৎ পাঁচটা দিন বাইরে না খেয়ে কিছু সময় বাড়িতে হালকা খাবার খেতে চায়। আর অনেকে এই সময় বাড়িতে বন্ধুবান্ধবদের নিয়ে আড্ডায় মেতে থাকে। আড্ডার সঙ্গে চাই মুখরোচক কিছু। তাই তাদের জন্য এই রেসিপি খুব কাজে লাগবে।

এটা বানানো যেমন সোজা খেতে তেমনই দারুন। আর পাঁঠার মাংস বলে যে খুব বেশি সময় নেবে রান্না হতে তেমন নয়। পুজোর যে কোনদিন এটা আপনাদের বাড়ির আড্ডা জমিয়ে তুলতে পারে। সঙ্গে আপনারা চাইলে টুকটাক কিছু খাবার খেতে পারেন। ছোট থেকে বড় সবার মন ভরিয়ে দেবে এই রেসিপি গ্যারান্টি দিয়ে বলতে পারি। তাহলে আর দেরি কেন? তাড়াতাড়ি করে ফেলুন এই রেসিপি ট্রাই।

উপকরণ: মাটন-৫০০ গ্রাম (বোনলেস ছোট ছোট টুকরো করা)আদা, রসুন বাটা-দেড় চা চামচ, হলুদ গুঁড়ো-১ চা চামচ, লঙ্কা গুঁড়ো-২ চা চামচ, তেল-৪ টেবল চামচ,জল-১ কাপ, নুন-স্বাদ মতো

বেস তৈরির জন্য: তেল-৩ টেবল চামচলবঙ্গ-৬,৭টাদারচিনি-১ ইঞ্চিছোট এলাচ-৬,৭টাগরম মশলা-২ চা চামচপেঁয়াজ-১টা (কুচনো)কাঁচালঙ্কা-৪,৫টা (কুচনো)

পদ্ধতি: প্যানে ৪ টেবল চামচ তেল গরম করে মাটন দিয়ে হালকা বাদামি করে ভেজে এর মধ্যে আদা, রসুন বাটা, নুন, কাঁচা লঙ্কা ও হলুদ গুঁড়ো দিয়ে মিশিয়ে মাঝারি আঁচে ৮-১০ মিনিট রান্না করুন। মাংস মশলা সমেত প্রেশার কুকারে দিয়ে ৪-৫ হুইসল ওঠা পর্যন্ত ২০-২৫ সিদ্ধ হতে দিন যাতে মাংস নরম হয়। আরেকটা প্যানে তেল গরম করে দারচিনি, ছোট এলাচ, লবঙ্গ ফোড়ন দিয়ে কাঁচালঙ্কা ও পেঁয়াজ কুচি ঢেলে ৫-৬ মিনিট নেড়েচেড়ে নুন দেবেন। আঁচ একদম কমিয়ে ৬-৮ মিনিট রাখুন যতক্ষণ না পেঁয়াজ নরম হয়ে যাবে। মাটন দিয়ে ভাল করে মিশিয়ে নেবেন। গরম মশলা ছড়িয়ে ৭-৮ মিনিট আরও রান্না করুন৷ ব্যাস রেডি। এবার সস দিয়ে খান গরম৷

Trending