Connect with us

Food

নিরামিষেই পুজোর ভূরিভোজ, বানিয়ে ফেলুন সাবেকি স্বাদের ছানার ডালনা

Published

on

পুজো এসেই ফেলো। শেষ প্রস্তুতি চলছে। আর সেই সঙ্গে ভুরিভোজের আয়োজন চলছে। অনেকেই বাড়িতে খায় না আবার অনেকের এই সময়েই নানা অজানা পদ রাঁধতে ভালো লাগে। বাড়িতে অতিথি এলে তো ভালো রাঁধতে হবেই।

তাই আজ রইলো হালকা একটা পদ। পুজোর শুরু করতে পারেন এটা দিয়ে। এমন কিছু মানুষ রয়েছেন যাঁরা পুজোর এই কয়েকটা দিন একদম বাঙালি রান্না চান। তাই আজ দিলাম সুস্বাদু এই ভেজ রেসিপি। ছানার ডালনা বানানো যেমন সহজ খেতেও ব্যাপক লাগে। ঐতিহ্যবাহী বাঙালি পদের এটা আজও অমলিন। তাই সহজ রেসিপি দিলাম আমরা।

উপকরণ: ১ লিটার দুধের ছানা কাটিয়ে রাখা। গোটা গরম মশলা গুঁড়ো, ১টা তেজপাতা, ১ চা চামচ লঙ্কা গুঁড়ো, ১ চামচ কাঁচালঙ্কা বাটা, ১ চা চামচ জিরে গুঁড়ো, ১ চা চামচ হলুদ গুঁড়ো, স্বাদ অনুযায়ী চিনি, স্বাদ অনুযায়ী নুন, ১ চামচ চারমগজ-কাজুবাদাম বাটা, ১ চামচ নারকেল বাটা, ১ চা চামচ গরম মশলার গুঁড়ো, পরিমাণ মতো সাদা তেল আর জল।

পদ্ধতি: দুধ কাটিয়ে ছানা তৈরি করে হাত দিয়ে মেখে নিন। ছানার সঙ্গে অল্প ময়দা ও নুন দিয়ে মেখে চ্যাপ্টা আকার বানিয়ে নেবেন। প্রথমে তেল গরম করে তাতে ছানার বলগুলো দিয়ে সোনালি করে ভেজে নেবেন। কড়াইতে সামান্য তেল গরম করে গোটা গরম মশলা ও তেজপাতা ফোড়ন দেবেন। একটা বাটিতে কাঁচালঙ্কা বাটা, লঙ্কা গুঁড়ো, হলুদ গুঁড়ো, আদা বাটা, জিরে গুঁড়ো আর অল্প জল দিয়ে গুলে ঢেলে দিন। অল্প নুন-চিনি দেবেন। তেল ছাড়তে শুরু করলে ওর মধ্যে চারমগজ-কাজুবাদাম বাটা, নারকোল বাটা দিয়ে আবারও মিনিট খানেক কষতে হবে। ভেজে রাখা ছানাগুলো দিয়ে সামান্য নাড়াচাড়া দিয়ে ঢাকনা চাপা দিন। গরম মশলা গুঁড়ো ছড়িয়ে দিন। রেডি ছানার ডালনা। গরম ভাতে দারুন লাগবে।

Trending