Connect with us

Food

নিরামিষের রাজা ! রইল দুর্দান্ত স্বাদের চালকুমড়োর তরকারির রেসিপি 

Published

on

সপ্তাহে এক-আধদিন নিরামিষ অনেক বাড়িতেই রান্না হয়ে থাকে। সেক্ষেত্রে সাদামাটা রান্না অনেকেই ভালোবাসে না। কিন্তু পেঁয়াজ রসুন ছাড়া রান্না জমবেই বা কী করে? পেঁয়াজ রসুন ছাড়াই দুর্দান্ত রান্না সম্ভব। আজ রইলো আপনাদের জন্যে চালকুমড়োর তরকারি তৈরীর রেসিপি।

উপকরণ: চালকুমড়ো, নারকেল কোরা, রান্নার জন্য তেল, কাঁচা লঙ্কা, হলুদ সরষে, কালো সরষে, গোটা জিরে, পাঁচ ফোঁড়ন, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, পরিমাণ মত নুন

বানানোর পদ্ধতি: মিক্সিং জারে একচামচ মত করে হলুদ সরষে, কালো সরষে নিয়ে তাতে একটা কাঁচা লঙ্কা ও সামান্য নুন আর সামান্য জল দিয়ে পেস্ট বানিয়ে নেবেন। কচি চালকুমড়োর খোসা ছাড়িয়ে নিতে হবে ও ছোট ছোট টুকরো করে কেটে চালকুমড়োর মধ্যে ছুরি দিয়ে চিরে দেবেন। চালকুমড়োর মধ্যে নুন, হলুদ, লঙ্কা ছড়িয়ে ভালো করে মাখিয়ে রাখুন। ওগুলো ভেজে নিতে হবে। ওই তেলের মধ্যেই কিছুটা পাঁচফোড়ন দিয়ে কয়েক সেকেন্ড নেড়ে চেড়ে নেবেন।

সরষে পেস্ট দিয়ে সামান্য জল মিশিয়ে নিয়ে নাড়ুন। পরিমাণ মত হলুদ গুঁড়ো, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, পরিমাণ মত নুন আর সামান্য চিনি দিয়ে রান্না করতে থাকুন। মশলা ফুটতে শুরু করলে ভেজে রাখা চালকুমড়ো দিয়ে দেবেন। সবটা ফুটতে শুরু করলে কিছুটা নারকেল কোরা আর দু তো কাঁচা লঙ্কা দিয়ে ভালো করে নেড়ে ঢাকা দিয়ে ৫-৭ মিনিট মিডিয়াম আঁচে রান্না করে নিন। রেডি তরকারি। এবার রুটি বা ভাত দিয়ে খেয়ে দেখুন।

Trending