পাতের শেষে ডেজার্ট চাই? মিষ্টি বা আইস্ক্রিম নয়, এবার ট্রাই করুন বাংলার হারিয়ে যাওয়া পদ পুটি মাছের টক – Tolly Tales
Connect with us

Food

পাতের শেষে ডেজার্ট চাই? মিষ্টি বা আইস্ক্রিম নয়, এবার ট্রাই করুন বাংলার হারিয়ে যাওয়া পদ পুটি মাছের টক

Published

on

বাঙালিদের কাছে পাতের শেষে মিষ্টি চাইই চাই। তবে আজকাল অনেকটাই সেই ট্রেন্ড পাল্টেছে। এখন মিষ্টির জায়গায় এসেছে আইস্ক্রিম বা টক। এই টক বলতেই মনে পড়লো একটা সময় বেশ চল ছিল মাছ দিয়ে টক রান্না করার। তবে এখন সময় যতই পাল্টাচ্ছে ততই সেই পুরোনো স্বাদ বদলাচ্ছে। তাই হারিয়ে গেছে একটা খুবই প্রচলিত পদ পুটি মাছের টক।

নাম শুনেই জিভে জল চলে এল? চিন্তা নেই, আমরা আছি তো। বাড়িতেই এবার রান্না করতে পারবেন এই পদ। দেখে নিন আমাদের এই রেসিপি।

উপকরণ: ১০-১২ টি পুটি মাছ, ১/৪ কাপ তেঁতুল কাথ, ২চামচ সর্ষের তেল, স্বাদমতো নুন ও চিনি, ১/২চামচ হলুদ, ১/২চামচ সর্ষে ও লঙ্কা ফোড়ন

প্রণালী: প্রথমে মাছ আশঁ ছাড়িয়ে ভালো করে ধুয়ে নুন এবং হলুদ মাখিয়ে নেবেন। কড়াইয়ে তেল দিয়ে গরম হলে সর্ষে ও লঙ্কা ফোড়ন দিয়ে সুগন্ধ বেড়োলে ভাজা সর্ষে সরিয়ে রাখুন। মাছ দিয়ে হালকা করে ভেজে নিয়ে তেতুল গোলা জল দিয়ে নাড়াচাড়া করে পরিমান মতো নুন,চিনি, হলুদ দিয়ে অল্প আঁচে ফুটতে দিন। ভালো করে ফুটে টক ঘন হয়ে এলে তুলে রাখা ভাজা সর্ষে দিয়ে নাড়াচাড়া করে নামিয়ে নেবেন। ব্যাস রেডি, মাছের টক। এবার অপেক্ষা শুধু গরম গরম সাদা ভাত।

এটা আপনি পাতের শেষে যেমন খেতে পারবেন তেমনই এটা আপনি আবার গরম ভাত দিয়েও দুপুরের লাঞ্চ করতে পারবেন অনায়াসে। দুটোতেই জমে যাবে অলস দুপুরের পাত।

Click to comment

Leave a Reply

Your email address will not be published.

Trending