Food

স্বয়ং রাজস্থান এসে হাজির আপনার রান্নাঘরে! রবিবারের দুপুরে কষিয়ে বানিয়ে ফেলুন রাজস্থানি লাল মটন

বাড়িতে মাংস রান্না হলেই যদি পাঁঠার মাংস রান্না হয় তবে সেক্ষেত্রে আমরা একটু পাতলা ঝোল করে গরম ভাত দিয়ে খেতে ভালবাসি। কিন্তু আজকে আপনাদের অন্য এক রাজ্যের মাটন রেসিপি শেখাব।

একেবারে মরু রাজ্য অর্থাৎ রাজস্থানের এই বিশেষ রেসিপি আজ আপনাদের জন্য নিয়ে এলাম আমরা। রাজস্থানি লাল মাটন যেটাকে সেই ভাষায় বলা হয় রাজস্থানি লাল মাস সেটা রইলো। আজকে দুপুরবেলা গরম গরম ট্রাই করে দেখুন এবং ভাত দিয়ে খেয়ে দেখুন। স্বাদ লেগে থাকবে টানা এক মাস এমন গ্যারান্টি দিয়ে বলা যায়।

উপকরণ: ১. মটন

২. আদা রসুন বাটা, রসুন গোটা

৩. টমেটো

৪. পেঁয়াজ কুচি, কাঁচা লঙ্কা

৫. টক দই

৬. শুকনো লঙ্কা

৭. গোটা জিরে

৮. দারুচিনি, লবঙ্গ, ছোট ও বড় এলাচ

৯. তেজপাতা, গোলমরিচ, জয়িত্রী, জায়ফল

১০. হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো

১১. জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো

১২. গরম মশলা গুঁড়ো

১৩. পরিমাণ মত নুন

১৪. রান্নার জন্য তেল

পদ্ধতি: মটনের টুকরো গুলোকে ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিতে হবে। তারপর জল ঝরিয়ে নিন। পাশাপাশি রান্নার আগে অদা রসুন থেঁতো করে নেবেন। কড়ায় তেল দিয়ে তেল গরম হলে তেজপাতা, শুকনো লঙ্কা, গোলমরিচ, লবঙ্গ, ছোট ও বড় এলাচ আর কাঁচা লঙ্কা চেরা দিয়ে নাড়তে শুরু করুন। সামান্য গোটা জিরে ছড়িয়ে পেঁয়াজ কুচি আর আদা রসুন দিয়ে ভালো করে নেড়েচেড়ে ভাজতে থাকুন। পেঁয়াজের রং বদলাতে শুরু করলে মটনের টুকরো আবার গোটা দুটো রসুন, পরিমাণ নুন দিয়ে ভালো করে কষতে শুরু করুন। মটনের সব জল বেরিয়ে তেল উঠতে শুরু করলে পরিমাণ মত লঙ্কা গুঁড়ো, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, হলুদ গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো দিয়ে সবটাকে ভালো করে কষতে থাকুন। তেল বেরোতে শুরু করলে দুটো টমেটো চার টুকরো করে দিয়ে দিন। ১০-১৫ মিনিট ভালো করে কষিয়ে নেওয়ার পর গরম জল দিয়ে দিন। ফুটতে শুরু করলে একে একে গরম মশলা গুঁড়ো, পরিমাণ মত নুন, জায়ফল ও জয়িত্রী দিয়ে সম্পূর্ণ সেদ্ধ হওয়া পর্যন্ত ঢাকা দিয়ে রান্না করুন। রেডি দুর্দান্ত স্বাদের রাজস্থানি লাল মটন রেসিপি। এর সঙ্গে দরকার গরম গরম ভাত।

Titli Bhattacharya