Connect with us

Food

ভাতের সঙ্গে এই তরকারি জগন্নাথ দেবের ভীষণ পছন্দ! আজ ‘রথযাত্রা’ উপলক্ষ্যে আপনিও বানিয়ে নিতে পারেন 

Published

on

আগামীকাল রথযাত্রা। আর রথযাত্রা বলতেই যে নাম সবার প্রথম মাথায় আসে তা হলো পুরীর জগন্নাথ মন্দির। পুরীর জগন্নাথ মন্দিরের সঙ্গে জড়িয়ে আছে অনেক ইতিহাস। জগন্নাথের ভোগ রান্নাতেও মিশে আছে নানা অলৌকিক গল্প।

জগন্নাথদেবের প্রিয় ৫৬ ভোগের মধ্যে অন্যতম হল খিচুড়ি। পাশাপাশি থাকে আরও বহু পদ।থাকে প্রভুর প্রিয় বেসর। এটি একধরণের তরকারি যা অনেক সবজির মিশেলে তৈরী করা হয়ে থাকে। বরবটি, কুমড়ো, কাঁচকলা, রাঙা আলু, পটল দিয়ে বানানো হয় এই পদ। অনেকের বাড়িতেই কাল হবে পুজো। তাই হবে নিরামিষ রান্না। থাকবেন অনেক অতিথিও। তাই খিচুড়ির সঙ্গে এই পদ রান্না করতেই পারেন। খেতেও ভালো আর ঠাকুরও সন্তুষ্ট। কারণ বলা হয় এই পদ নাকি জগন্নাথের খুব প্রিয়। রইলো রেসিপি।

উপকরণ: বরবটি- ১০০ গ্রাম, রাঙাআলু- ১টা, কুমড়ো- ১৫০ গ্রাম, কাঁচকলা- ২ টো, পটল- ২০০ গ্রাম, ছোলা ভেজানো- ২ চামচ,নারকেল কোরা- ৩ চামচ, হলুদ গুঁড়ো-২ চামচ, সাদা ও কালো সরষে- ৩ চামচ, গোলমরিচ- ২ চামচ, পাঁচফোড়ন- ১ চামচ, জিরে গুঁড়ো- ২ চামচ, ধনে গুঁড়ো- ২ চামচ, ঘি- ২ চামচ, গুড়-২ চামচ, নুন-স্বাদমতো, বড়ি- ৬টা, আদা-১ ইঞ্চি, কসৌরি মেথি- ১ চামচ

প্রণালী: সবজি ছোট ছোট করে টুকরো করে নেবেন। কড়াইতে ঘি দিয়ে প্রথমে বড়িগুলো ভেজে নেবেন। ওর মধ্যে পাঁচফোড়ন, কসৌরি মেথি আর সরষের পেস্ট দিয়ে লো ফ্লেমে কষিয়ে নিতে হবে। গোলমরিচের গুঁড়ো, হলুদ, নুন, সবজি আর ছোলা দিয়ে রান্না করুন। কষানো হলে দুকাপ জল ঢেলে দেবেন।

সবজি সেদ্ধ হয়ে এলে গুড় আর নারকেল কোরা মিশিয়ে ১০ মিনিট ঢেকে রেখে দেবেন। অন্য একটি কড়াইতে ঘি গরম করে কালো সরষে দিয়ে নেড়ে নেবেন। এই ঘি-সরষে এবার বেসরের উপর ঢেলে ভেজে রাখা বড়ি মিশিয়ে নিন। উপর থেকে নারকেল কোড়া ছড়িয়ে দিন।

Trending