রবিবাসরীয় আমেজ শেষ না করতে চাইলে এখনই পড়ুন ! রইলো ভজহরি মান্না স্পেশ্যাল সুস্বাদু মটন কড়াই তৈরির রেসিপি – Tolly Tales
Connect with us

Food

রবিবাসরীয় আমেজ শেষ না করতে চাইলে এখনই পড়ুন ! রইলো ভজহরি মান্না স্পেশ্যাল সুস্বাদু মটন কড়াই তৈরির রেসিপি

Published

on

রবিবারের পর সোমবার এলেই সেই আমেজ শেষ হতে চায় না। দুপুরে জমিয়ে খাওয়া দাওয়া আর ল্যাদ কাটিয়ে উঠে অনেকেরই ভালো লাগে না। যারা বাড়িতে থাকে তাদের ক্ষেত্রে এই সমস্যা হয় আরো বেশি। তাই আজ দেওয়া হলো পাঁঠার মাংসর একটি বিশেষ পদ। প্রতি সপ্তাহে মুরগির মাংস ভালো লাগে না। তাই মটনের এক দুর্দান্ত রান্না রেস্তোরার মত জিভে জল আনা স্বাদে বানানোর রেসিপি দেওয়া হলো। মটন কড়াই তৈরির এই রেসিপি খুবই সহজ বানানো।

উপকরণ: মটন
দই
কাসৌরি মেথি
রান্নার জন্য তেল
পেঁয়াজ কুচি
টমেটো
ফ্রেশ ক্রিম
আদা বাটা, রসুন বাটা
গোটা ধনে গুঁড়োনো, লঙ্কা গুঁড়ো
গোলমরিচ গুঁড়ো, জিরে গুঁড়ো
চিলি ফ্লেক্স, গরম মশলা গুঁড়ো
পরিমাণ মত নুন

পদ্ধতি: বাজার থেকে কিনে আনা মটন পরিষ্কার করে জল দিয়ে ধুয়ে জল ঝরিয়ে রাখুন। প্রেসার কুকারের মধ্যে হাফ কাপ মত তেল দিয়ে তাতে পেঁয়াজ কুচি দিয়ে ভাজুন। সাথে সাথেই মটনের টুকরো, আদা রসুন বাটা আর পরিমাণ মত নুন দিয়ে ভালো করে মিশিয়ে দেবেন।

সাথে ১ কাপ মত জল ঢেলে দেবেন। প্রেসার কুকারের মধ্যে ৪-৫টা মত টমেটো দিয়ে দেবেন। প্রেসার কুকারের ঢাকা দিয়ে ১০ মিনিট মত কর আঁচে রান্না করে নেবেন। সমস্তটা কড়ায় নিয়ে তাতে পরিমাণ মত গোটা ধনে গুঁড়োনো, লঙ্কা গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো, জিরে গুঁড়ো, চিলি ফ্লেক্স দিয়ে কিছুক্ষণ নেড়ে নেবেন।

গ্রেভি মত হতে শুরু করলে কড়ায় আধ কাপ দই, ২ চামচ মত কাসৌরি মেথি আর ১ চামচ গরম মশলা দিয়ে আবারও সবটা ভালো করে মিশিয়ে নেবেন। ৩-৫ মিনিট রান্নার পর ফ্রেশ ক্রিম দিয়ে ভালো করে মিশিয়ে ১০ মিনিট মত ঢাকা দিয়ে রান্না করে নেবেন। ব্যাস, রেডি আঙ্গুল চেটে খাওয়ার মত মটন কড়াই।

Trending