Connect with us

Food

একঘেয়ে আলু মাংসের ঝোল নয় ! এবার ট্রাই করুন চিকেন গ্রেভি মশলা

Published

on

উইকেন্ডে শুধু নয়, তাছাড়াও আপনি বানাতে পারেন নানা স্বাদের চিকেন। আজ একটি দারুন রেসিপি রইলো আপনাদের জন্যে। রেস্তোরার স্টাইলে চিকেন গ্রেভি রেসিপি মশলা বানান। হলপ করে বলতে পারি স্বাদে ও গন্ধে অতুলনীয় এই রান্না ছোট থেকে বড় সবাই আঙ্গুল চেটে খাবে।

উপকরণ: চিকেন, টক দই, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, কাসৌরি মেথি ও গরম মশলা গুঁড়ো, আদা রসুন বাটা, শুকনো লঙ্কা, কাজু বাদাম, পেঁয়াজ কুচি, টমেটো কুচি, গোটা জিরে, পরিমাণ মত নুন ও রান্নার জন্য তেল, চিনি স্বাদের জন্য

প্রণালী: চিকেনের টুকরো ভালো করে ধুয়ে নিয়ে নুন, হলুদ, লঙ্কার গুঁড়ো, টকদই আর ১ চামচ মত তেল দিয়ে ভালো করে মাখিয়ে নিয়ে ম্যারিনেট করার জন্য ৩০-৪৫ মিনিট রেখে দেবেন।

শুকনো লঙ্কা ও কাজুবাদাম শুকনোই কিছুক্ষণ নাড়াচাড়া করে নিয়ে মিক্সিতে গুড়িয়ে নেবেন। ওর মধ্যেই টমেটো কুচি যোগ করে একটা মিহি পেস্ট বানান। পরিমাণ মত তেল দিয়ে গোটা জিরে দিয়ে ফোড়ন দিয়ে তাতে ছোট ছোট করে কাটা পেঁয়াজ কুচি দিয়ে সোনালী করে ভেজে রাখুন।

আদা রসুনের পেস্ট দিয়ে একে একে হলুদ গুঁড়ো, কাশ্মীরি লংকার গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো আর সামান্য একটু জল দিয়ে কষুন। কাজু লঙ্কা টমেটোর পেস্ট দিয়ে দিতে হবে। এই সময়েই পরিমাণ মত নুন আর স্বাদের জন্য সামান্য চিনি দিয়ে নাড়ুন।

তেল ছাড়া পর্যন্ত ভালো করে কষিয়ে তেল বেরিয়ে গেলে চিকেন দিয়ে দিন। ১০-১৫ মিনিট ঢাকনা দিয়ে রান্না করুন। চিকেন থেকে বেশ কিছুটা জল বেরোলে ১৫ মিনিট পর কিছুটা গরম জল মিশিয়ে ১০ মিনিট মত রান্না করুন। কাসৌরি মেথি আর গরম মশলা গুঁড়ো ছড়িয়ে দিন আর নামিয়ে নিন।

Trending