১৫ মিনিটে তৈরী দুর্দান্ত রেসিপি, আটা দিয়ে জিভে জল আনা জলখাবার বানান – Tolly Tales
Connect with us

Food

১৫ মিনিটে তৈরী দুর্দান্ত রেসিপি, আটা দিয়ে জিভে জল আনা জলখাবার বানান

Published

on

আজকালকার দিনে মানুষ একটি পদ একদিনের বেশি খেতে পারে না। মাঝে মধ্যে একটু আধটু স্বাদ বদল করতে পারলেই ভালোই হয়। কিন্তু সকাল সকাল নতুন কি রোজ রান্না করা যায়? এই সমস্যার সমাধান করতেই আজ রইলো জিভে জল আনা জলখাবার তৈরির রেসিপি। এটি বানানোও সহজ। আর খেতেও লাগে ফাটাফাটি। ১৫ মিনিটেই তৈরী হয়ে যাবে।

উপকরণ: গমের আটা, পাতিলেবুর রস, কাঁচা আলু, গাজর, ক্যাপসিকাম, কাঁচা লঙ্কা, শুকনো লঙ্কা কুচি, আদা বাটা, রসুন বাটা, চালের গুঁড়ো, হলুদ গুঁড়ো,গরম মশলা, গুঁড়ো, জিরে, হিং, চাট মশলা, আজোয়ান, পরিমাণ মত নুন, রান্নার জন্য তেল

বানানোর পদ্ধতি: প্রথমে পেঁয়াজ ও কাঁচা লঙ্কা ছোট ছোট করে কেটে তার সাথে ক্যাপসিকাম কুচি, আদা রসুনের পেস্ট, শুকনো লঙ্কা কুচি, এক চিমটি হিং, গরম মসলা, হলুদ গুঁড়ো আর অর্ধেক পাতি লেবুর রস দিয়ে ভালো করে মাখিয়ে রাখতে হবে। কাঁচা আলু আর গাজর গ্রেট করে নিয়ে ওই সবজি মশলা মিক্সের মধ্যে মিশিয়ে নিয়ে আলাদা করে রাখুন।

আটা নিয়ে তাতে নুন,আজোয়ান আর সামান্য তেল দিয়ে আটা মেখে নিতে হবে। একটা পাত্রে আধ গ্লাস মত জল নিয়ে তাতে নুন, লঙ্কাগুঁড়ো, চাট মশলা আর চালের গুঁড়ো মিশিয়ে একটা পাতলা মশলার গোলা বানান। আটা দিয়ে লেচি বানিয়ে তা দিয়ে প্রথমে রুটির মত করে বেলে নেবেন। একটা রুটি রেখে তাতে সামান্য জল ছড়িয়ে দিয়ে তারপরে যে সবজি মিক্স তৈরী করা হয়েছিল সেটা ভালো করে ছড়িয়ে দেবেন।

আবারও ওপরে আরেকটা রুটি দিয়ে তার ওপরেও সামান্য জল ছড়িয়ে তারপরে সবজি মশলা দেওয়ার পর ওপর থেকে আবারও একটা রুটি দিয়ে রোল মত বানিয়ে নেবেন। রোলটিকে কড়ায় ফুটন্ত জলের মাঝে একটা স্ট্যান্ড দিয়ে ৫-৭ মিনিট বসিয়ে ভাপিয়ে নেবেন। ভাপানো হয়ে গেলে সেটাকে কিছুটা ঠান্ডা করে নিয়ে সেটাকে পাউরুটির মত একটু মোটা মোটা টুকরো করে কেটে নেবেন। এই সেদ্ধ হওয়া স্যান্ডউইচের মত টুকরো গুলোকে চালের গুঁড়ো ও মশলা দিয়ে তৈরী গোলায় ডুবিয়ে কড়ায় গরম তেলে ফ্রাই করে নেবেন।

Click to comment

Leave a Reply

Your email address will not be published.

Trending