Food

আজকে কি নিরামিষ রান্না হচ্ছে? সর্ষে বেগুন বানিয়ে দেখুন, সবাই প্লেট চেটেপুটে খাবে

আজ বেশিরভাগ বাড়িতেই নিরামিষ রান্না হবে। নিরামিষ রান্না মানে অনেকের মুখ ভার হয়ে যায়। তবে তাদের মন খুশি করার জন্য আজ একটা তুখোড় রেসিপি আপনাদের বলে দিলাম।

বেগুন ভাজা আমরা অনেকেই খেয়ে থাকি বা খেতে ভালবাসি। এবার সেই বেগুনটাকেই ভেজে নিয়ে যদি একটা দুর্দান্ত রেসিপি তৈরি করে নেওয়া যায় কেমন হয়? আপনাদের জন্য আজ শেয়ার করলাম সর্ষে বেগুন রেসিপি। দুপুর বেলা গরম গরম ভাত দিয়ে দারুন লাগবে খেতে।

উপকরণ: ১. বেগুন

২. কাঁচালঙ্কা

৩. টকদই

৪. হলুদ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো

৫. সর্ষে

৬. পোস্ত

৭. নারকেল কোরা

৮. পরিমাণ মত নুন

৯. সামান্য চিনি স্বাদের জন্য

১০. রান্নার জন্য সর্ষের তেল

images 1

পদ্ধতি: বেগুন ভালো করে পরিষ্কার করে নিয়ে সেগুলোকে লম্বা লম্বা টুকরো করে কেটে বেগুনের মধ্যে একে একে নুন, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো ও চিনি দিয়ে ভালো করে মিশিয়ে দিন। কড়ায় তেল দিয়ে গরম হয়ে গেলে মশলা মাখানো বেগুন আধভাজা মত করে ভেজে রাখুন। একচামচ সর্ষে, পোস্ত ও নারকেল কোরা নিয়ে তার সাথে চারটে মত কাঁচালঙ্কা নিয়ে মিক্সিতে বেটে পেস্ট বানিয়ে নিন। তার মধ্যে এক চামচ ফেটিয়ে নেওয়া টক দই, দেড় চামচ মত কাঁচা সর্ষের তেল ও সামান্য নুন দিয়ে ভালো করে মিশিয়ে নিন। একটা স্টিলের টিফিনের মধ্যে মশলা নিয়ে তাতে আধভাজা বেগুনগুলোকে রেখে টিফিন বন্ধ করে দিন। একটা কড়ায় বেশ কিছুটা জল নিয়ে তার মধ্যে টিফিন বসিয়ে ঢাকনা দিয়ে জল ফুটতে থাকা কালীন ১০-১২ মিনিট ভাপিয়ে নেবেন। ১০-১২ মিনিট পর ঢাকনা খুলে দিন। রেডি সর্ষে বেগুন। এর সঙ্গে দুপুরবেলা খাবার জন্য গরম গরম ভাত এবং চাইলে ডিনারে পরোটা বা রুটি দিয়ে খেতে পারেন।

Nira