Food

গরমে বলে কি বাঙালি মাছ খাবে না? রইলো সরষে কাতলা, পেটেও শান্তি মনেও শান্তি

মাছ বাঙালি বাড়িতে থাকবে না এটা হয় না। কিন্তু গরমে রোজ পাতলা মাছের ঝোল খেতেও ভালো লাগে না আবার না খেলেও নয়। তাই যেটা করতে পারেন সেটা হলো এই রেসিপি ট্রাই।

এর নাম সরষে কাতলা। দুপুরের পাতে দারুন লাগে খেতে। খুব সহজ রেসিপি। যে কোনোদিন ট্রাই করে দেখতে পারেন। অতিথি আসলেও চেটেপুটে খাবে এটা গ্যারান্টি দিয়ে বলতে পারি। এই গরমে পাতলা ঝোল এমন হলেও মন্দ হয় না।

উপকরণ: মাছ

২. পেঁয়াজ কুচি, রসুন

৩. টমেটো কুচি

৪. হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো,

৫. ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো,

৬. সাদা সরষে, কালো সরষে,

৭. হলুদ গুঁড়ো

৮. রান্নার জন্য তেল

৯. পরিমাণ মত নুন

পদ্ধতি: মাছের টুকরো গুলোকে ভালো করে ধুয়ে জল ঝরিয়ে নিয়ে তাতে নুন আর হলুদ মাখিয়ে ১০-১৫ মিনিট মত রেখে দিন। কড়ায় তেল গরম করে তাতে মাছের টুকরোগুলো দিয়ে এপিঠ ওপিঠ করে ভেজে রাখুন। মাছ ভাজা তেলের মধ্যেই সামান্য পাঁচ ফোড়ন দিয়ে ১০ সেকেন্ড নেড়েচেড়ে নিন। কড়ায় পেঁয়াজ কুচি দিয়ে সেটাকে ভেজে টমেটো কুচি যোগ করুন। পেঁয়াজ ও টমেটো ভাজা হয়ে এলে পরিমাণ মত নুন, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, হলুদ গুঁড়ো ও লঙ্কার গুঁড়ো দিয়ে সবটা ভালো করে কষিয়ে নিন। একটা মিক্সিং জারে সমপরিমাণ সাদা ও কালো সরষে নিয়ে সেটাকে মিহি করে গুড়িয়ে সামান্য নুন ও জল যোগ করে সেটাকে পেস্ট তৈরী করুন। কড়ায় সরষের পেস্ট দিয়ে ভালো করে নেড়েচেড়ে মিক্সির বাটি ধুয়ে জল দিয়ে সবটা ফুটতে দিন। একে একে মাছের টুকরোগুলো কড়ায় দিয়ে দিতে হবে ও ২-৩টে কাঁচালঙ্কা চিরে দিন। ৭-১০ মিনিট মিডিয়াম আঁচে রান্না করলেই রেডি মাছ। কাসৌরি মেথি হাতে করে গুঁড়ো করে ছড়িয়ে দিয়ে কিছুক্ষণ রান্না করে নিন। এবার চাই গরম গরম ভাত।

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।