Connect with us

Food

বানিয়ে ফেলুন ‌সর্ষে পোস্ত দিয়ে স্পেশাল ডিমের কারি ! চেটেপপুটে সাফ হবে থালা

Published

on

প্রায় সব বাড়িতেই ফ্রিজে ডিম রাখা থাকে। কখনো ভেজে বা কখনো ঝোল বানিয়ে আমরা খেয়ে থাকি। কিন্তু মাঝে মাঝে একটু স্বাদ বদল করতে ইচ্ছে হয় বৈকি। তাই আজ একটা স্পেশাল ডিশ আনা হলো আপনাদের জন্য। খুব বেশি মানুষ এই পদ আগে ট্রাই করেননি এমনটা বলাই যায়। কিন্তু খেতে যেমন দুর্দান্ত তেমনি খুব বেশি উপকরণ এর প্রাচুর্য নেই। পাশাপাশি দুপুরে গরম ভাতের সঙ্গে জমে যাবে এই রান্না দিয়ে খেলে। আর কোন পদ লাগবে না যদি এই পদ থাকে সঙ্গে। তাহলে আর অপেক্ষা কিসের? তাড়াতাড়ি দেখে নিন সর্ষে পোস্ত দিয়ে ডিমের কারি।

উপকরণ: ডিম
দই
রান্নার জন্য তেল
নারকেল কোরা
কাঁচা লঙ্কা, রসুন
৪হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো
হলুদ সর্ষে, লাল সর্ষে,
পোস্ত
পরিমাণ মত নুন
সামান্য চিনি স্বাদের জন্য.

পদ্ধতি: রান্নার জন্য ডিম সেদ্ধ করতে হবে। এর জন্য একটা পাত্রে পরিমাণ মত জল দিয়ে তাতে ডিম ও সামান্য নুন দিয়ে সেদ্ধ করুন।

৮ মিনিট মত মিডিয়াম আঁচে ফুটিয়ে ডিম সেদ্ধ করে খোসা ছাড়িয়ে অর্ধেক করে কেটে নিতে হবে। কড়ায় এক চামচ মত সর্ষের তেল দিয়ে তাতে এক চিমটি হলুদ গুঁড়ো ও এক চিমটি লঙ্কা গুঁড়ো দিয়ে নেড়েচেড়ে নিয়ে ডিমের টুকরো গুলোকে ভেজে নেবেন। একটা মিক্সিং জারের মধ্যে দু চামচ করে লাল ও সাদা সরষে, দু চামচ পোস্ত, ৪-৫ কোয়া রসুন, চারটে কাঁচালঙ্কা টুকরো, সামান্য নুন আর সামান্য জল দিয়ে মিহি পেস্ট বানাবেন।

ডিম ভাজা কড়ায় গ্যাস বন্ধ করে তৈরী করা পেস্ট ঢেলে জলটাও দিয়ে দিন। এর সাথে তিন চামচ মত টক দই ভালো করে ফেটিয়ে নাড়িয়ে নেবেন। পরিমাণ মত হলুদ গুঁড়ো, সামান্য কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, পরিমাণ মত নুন, দেড় চামচ কাঁচা সর্ষের তেল দিয়ে ভালো করে মিশিয়ে ৩ চামচ মত নারকেল কোরা আর সামান্য চিনি দিয়ে আবারও একবার মিক্স করবেন। ওই মিশ্রণের মধ্যে ভেজে রাখা ডিমের টুকরো সাঝিয়ে নিয়ে কাঁচা লঙ্কা দেবেন। ডিমের ওপরে মশলার মিশ্রণ দিয়ে ঢাকা দিয়ে মিডিয়াম বা কম আঁচে ৫ মিনিট রান্না করবেন। ৫ মিনিট পর গ্যাস বন্ধ করে আরও ৫ মিনিট মত রেখে দেবেন। রেডি।এবার গরম ভাতে খেয়ে ফেলুন সর্ষে পোস্ত দিয়ে স্পেশাল ডিমের কারি।

Trending