Food

মায়ের হাতের টক-ঝাল মাটন খুব প্রিয় মিঠাইয়ের! আপনারাও বানিয়ে নিন, রবিবার দুপুর জমে যাবে

রবিবার হলে বাঙ্গালীদের কাছে মাংস ভাত ছাড়া চলে না। সব সবসময় চিকেন বা পাঁঠার মাংসের একই রকম রেসিপি খেতে কার ভালো লাগে? তাই আজ আপনাদের জন্য এমন এক রিসিপে আনলাম যেটা শুধু আপনাদের মন ভরিয়ে দেবে তা নয় সেটা আপনাদের সকলের প্রিয় মিঠাই রানীর অন্যতম প্রিয় একটি পদ।

মিঠাই রানী বাড়িতে ছুটি পেলে মায়ের কাছে এই খাবারটি খাওয়ার আবদার করে। এটি হলো টক-ঝাল মাটন। নামেই বোঝা যাচ্ছে বেশ অন্যরকম একটা স্বাদ হবে এর। রবিবারের দুপুরের জন্য একেবারে পারফেক্ট।

Mutton Kosha Recipe: How to Make Mutton Kosha Recipe | Homemade Mutton Kosha  Recipe

পদ্ধতি: এক কেজি মাটন ভাল করে ধুয়ে পরিমাণ অনুসারে পেঁয়াজ বাটা, আদা-রসুন বাটা, হলুদ গুঁড়ো, নুন এবং লঙ্কার গুঁড়ো দিয়ে মাটনটা ভাল করে মাখিয়ে রাখুন। তারপর অল্প সর্ষের তেল এবং দই দিয়ে মেখে নিয়ে আধ ঘন্টার জন্য ম্যারিনেট হওয়ার জন্য রাখুন। এবার প্রেসার কুকারে তেল গরম করে মাটনের আলু ভেজে তুলে রেখে দিন। এই তেলের মধ্যে ম্যারিনেট করে রাখা মাংসটা কিছুক্ষণের জন্য অল্প আঁচে কষিয়ে নেবেন। কষানো হয়ে গেলে দুই কাপ জল দিয়ে ঢাকনা বন্ধ করে রাখুন। দুটো সিটি পড়ে গেলে গ্যাস থেকে নামিয়ে নিন। ভাপ কমে এলে ঢাকনা খুলে এর মধ্যে আলুগুলো দিন। এক কাপ পরিমাণ জল দিয়ে প্রেসার কুকার গ্যাসে বসিয়ে একটা সিটি দেবেন। সবশেষে ঢাকনা খুলে শাহী গরম মশলা ছড়িয়ে নামিয়ে নিতে হবে। এর সঙ্গে গরম ভাত হলে জমে যাবে রবিবারের দুপুর। যদিও চাইলে রাতের বেলাও রুটি বা পরোটার সঙ্গে খাওয়া যায়।

Nira