মাংসের মতোই টেস্ট ! মাংসের বদলে বানান মুখরোচক সয়াবিন কারি – Tolly Tales
Connect with us

Food

মাংসের মতোই টেস্ট ! মাংসের বদলে বানান মুখরোচক সয়াবিন কারি

Published

on

বাঙালি মানেই ভোজন রসিক। আর রবিবার মানেই পাতে মাংস থাকবেই। আবার প্রতি রবিবার মাংস না হলেই বাচ্চাদের মুখভার। এদিকে গরমে মাংস খেতেও ভালো লাগে না।

এবার রইলো আলাদা রেসিপি। খেলে পাবেন মাংসেরই স্বাদ। সেটা হলো সয়াবিন। মাংসের থেকে কোনো অংশে কম যায় না। আপনাদের জন্য নিয়ে এসেছি সয়াবিন কষার ঘরোয়া রেসিপি।

উপকরণ: সয়াবিন, আলু কুচি করে কাটা, টমেটো, গোলমরিচ, তেজপাতা, গোটা জীরে, পেঁয়াজ কুচি, আদা বাটা, রসুন বাটা, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো, গরম মশলা, নুন ও অল্প চিনি

প্রণালী: সয়াবিন গুলো ভালো করে ধুয়ে ভিজিয়ে রেখে দেবেন। তেল গরম করে সয়াবিনের মধ্যে নুন, হলুদ, আলু দিয়ে ভালো করে ভেজে নেবেন। আবার তেল দিয়ে তাতে জিরে, গোলমরিচ, ফোড়ন তেজপাতা দিয়ে দেবেন। পেঁয়াজ দিয়ে হালকা ব্রাউন করে ভেজে টমেটো কুচি দিয়ে নাড়ুন। আদা-রসুন বাটা, পরিমাণ মত নুন, হলুদ, ধনে, জিরা ও মরিচ গুঁড়ো দিয়ে কষান।
তেল বেরিয়ে আসলে সয়াবিন ভাজা আর আলু ভাজা গুলো কড়ায় দিয়ে ভালো করে নাড়ুন। পরিমাণ মত জল দিয়ে ১০ মিনিট ঢেকে রাখবেন। ফুটতে শুরু করবে রান্নাটি তখন স্বাদ বাড়ানোর জন্য অল্প চিনি আর গরম মশলা দিয়ে দিলেই তৈরী।

Trending