Connect with us

Food

এমন লোভনীয় ডিমের কারি আগে খাননি! পড়ে নিন সহজ রেসিপি 

Published

on

বাঙালিদের কাছে যে কোনো খাবারের সমস্যা হলে সমাধান হলো ডিম। আর ডাক্তার তো এখন যে কোনো রোগেই ডিম্ খাবার পরামর্শ দিয়েই থাকেন। তাই এর পোয়া বারো। ডিমের যে কোনো পদ খেতে যে কেউই খুব ভালোবাসে। কিন্তু তাই বলে ডিমের ঝোল, ওমলেট, ওমলেট দিয়ে ঝোল কাহাতক খাওয়া যায়? রোজ তো আর এক পদ ভালো লাগে না। সেক্ষেত্রে শুনতে একঘেয়ে লাগলেও খেতে কিন্তু বেশ মজার লাগবে এই পদটি। একেবারে সাদামাটা ডিমের কারি নয় এটা। প্রোটিনে ভরপুর আঙ্গুল চেটে খাওয়ার মত ডিমের এই পদ একবার রান্না করলে মনে হবে রোজ এটাই হোক।

উপকরণ: ডিম, তেল, পাঁচ ফোঁড়ন, পেঁয়াজ কুচি, কাঁচা লঙ্কা কুচি, টমেটো কুচি, আদা বাটা, রসুন বাটা, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, নুন পরিমাণ মত

বানানোর পদ্ধতি: ডিম সেদ্ধ করে নেবেন। ডিমের মাঝখানে চিরে দেবেন যাতে মশলা ভালো ভাবে ভেতরে ঢুকে যেতে পারে। ডিমগুলোকে নিয়ে তাতে হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো ও নুন মাখিয়ে ভেজে নেবেন। পেঁয়াজ কুচি দিয়ে সেগুলোকে ভেজে রাখুন। তেলের মধ্যেই পাঁচফোঁড়ন দিয়ে নেড়েচেড়ে কড়ায় আদা রসুন বাটা দিয়ে নাড়তে থাকুন। কড়ায় টমেটো কুচি ও কাঁচা লঙ্কা দিয়ে ভালো করে নেড়েচেড়ে হলুদ গুঁড়ো, লংকার গুঁড়ো, গরম মশলা গুঁড়ো ও পরিমাণ মত নুন দিয়ে ভালো করে কষিয়ে নেবেন। তেল ছাড়তে শুরু করলে এক কাপ মত উষ্ণ জল দিয়ে ফুটতে দিন। ভেজে রাখা ডিম কড়ায় দিয়ে দিতে হবে ও ৩-৫ মিনিট মত রান্না করুন। শুধু ভেজে রাখা পেঁয়াজ ওপর থেকে ছড়িয়ে দিলেই খাওয়ার জন্যে রেডি।

Trending