পেঁয়াজ রসুন, অতিরিক্ত মশলা কিচ্ছু নেই! সাউথ ইন্ডিয়ান স্টাইলে সুস্বাদু পনির বানিয়ে দেখুন, চেটেপুটে খাবে বাড়ির সকলে – Tolly Tales
Connect with us

Food

পেঁয়াজ রসুন, অতিরিক্ত মশলা কিচ্ছু নেই! সাউথ ইন্ডিয়ান স্টাইলে সুস্বাদু পনির বানিয়ে দেখুন, চেটেপুটে খাবে বাড়ির সকলে

Published

on

পনির। নাম শুনলেই জিভে জল চলে এলো? তাহলে আর দেরি কেন? পনির বলতেই আমরা কিছু সাধারন বাঙালি রান্না বা দেশীয় রান্না বুঝি। এর মধ্যে অন্যতম একটি জনপ্রিয় রান্না হতে পারে দক্ষিণ ভারতীয় স্টাইলে পনিরের তরকারি রান্না।

আজকে আপনাদের জন্য একটু অন্য ধরনের পনিরের টেস্ট দিলাম আমরা। এটা দুপুর অথবা রাত যে কোন সময় খেতে পারেন। আমার অতিথি আসলে তাদের জন্যও উপযুক্ত পদ হতে পারে। বানাতে যেমন খুব বেশি সময় লাগে না তেমনি নিরামিষ খাবারের মধ্যে পনির এতটাই জনপ্রিয় যে এমন কেউ নেই যে এটা খায় না। আর কি রান্নায় পেঁয়াজ রসুন বা অতিরিক্ত তেল মশলা কিছু নেই। তাই স্বাস্থ্যের ক্ষতি হবে না। ডায়েট এবং টেস্টি রান্না দুটোই হবে একসঙ্গে।

উপকরণ: ১. পনির

২. টক দই

৩. কারি পাতা

৪. সাদা সর্ষে, পোস্ত

৫. কাঁচা লঙ্কা

৬. পরিমাণ মত নুন

৭. স্বাদের জন্য চিনি

৮. রান্নার জন্য সাদা তেল

পদ্ধতি: পনির মিডিয়াম সাইজের চৌকো চৌকো টুকরো করে নেবেন। কড়ায় কয়েক চামচ সাদা তেল দিয়ে পনির এপিঠ ওপিঠ করে ভেজে নিতে হবে। পনির ভেজে নেওয়া হয়ে গেলে ওই তেলের মধ্যেই সামান্য সাদা সর্ষে আর কিছুটা কারি পাতা দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে নেবেন। মিক্সিং জারের মধ্যে দুই চামচ পোস্ত ও এক চামচ সাদা সর্ষে নিয়ে শুকনো অবস্থাতেই গুঁড়ো করে নেবেন। রিমাণ মত নুন, একটা কাঁচা লঙ্কা আর সামনে জল দিয়ে সবটাকে একটা মিহি পেস্ট মত করে নেবেন। এই পেস্ট কারি পাতা কিছুক্ষণ নেড়েচেড়ে ভেজে নেওয়ার পর কড়ায় দিয়ে ২-৩ চামচ টক দই দিয়ে দেবেন। এই সময় স্বাদ অনুযায়ী নুন যোগ করে কিছুটা চিনিও দেবেন। কিছুক্ষণ নেড়েচেড়ে নিয়ে ভেজে রাখা পনির কড়ায় দিয়ে ৩-৫ মিনিট কম আঁচেই রান্না করে নেবেন। চাইলে দু তিনটে কাঁচা লঙ্কাও দেওয়া যায়। তৈরী হয়ে গেল দক্ষিণী স্টাইলে দুর্দান্ত স্বাদের পনির।

Click to comment

Leave a Reply

Your email address will not be published.

Trending