Food

হাজারটা মশলা নয়, মেঘালয়ের খাসিদের স্টাইলে করুন তিলবাটা দিয়ে চিকেন! গরম থেকে আরাম

গরমে ঘেমে নেয়ে রান্না বা কোনো কাজ করতেই ভালো লাগে না। অথচ বাড়ির মহিলাদের বেশিরভাগ সময়টাই কাটে রান্নাঘরে। তাই তারা কতোটা কষ্ট করে ভাবুন। কিন্তু এই রেসিপিতে সেই কষ্ট অনেকটাই দূর হবে।

এই রান্না এক অন্য রাজ্যের। সেটা হল মেঘালয়। খাসিদের স্পেশাল চিকেন রেসিপি দিলাম আপনাদের জন্য। গরমে ঘর্মাক্ত হয়ে রান্নাও করতে হবে না আর খেয়েও সবাই বারবার খেতে চাইবে। এর নাম তিল চিকেন। এর পেট ঠান্ডা রাখার কিছু উপকরণ আছে। আজই দুপুরে বা রাতে ট্রাই করে দেখুন।

উপকরণ: ৫০ গ্রাম কালো তিল, ৩ কোয়া রসুন, ১ চামচ চিনি, ২ টো বড় পেঁয়াজ, ২ থেকে ৩ টে তেজপাতা, ২ টো শুকনো লঙ্কা, ২ টো কাঁচা লঙ্কা, ৫০০ গ্রাম মাংস, ৩ থেকে ৪ টে আদা, ১৩ থেকে ১৫ টা লবঙ্গ, ১ টা টমাটো, চাইলে টমাটো সস ব্যবহার করতে পারেন, নুন স্বাদমতো, পাতি লেবুর রস আড়াই চামচ।

পদ্ধতি: পাতিলেবুর রস নুন দিয়ে মাংস ম্যারিনেট করে রাখুন ১ ঘণ্টা। এবার মাংস কুকারে সেদ্ধ করে নিন। তিল, টমাটো, কাঁচা লঙ্কা, রসুন, আদা, একসঙ্গে বেটে নিন। পেঁয়াজ সরু সরু লম্বা লম্বা করে কেটে নিন। কড়াইতে তেল দিয়ে, আগে তেজপাতা, তারপর লাল লঙ্কা, লবঙ্গ দিয়ে পেঁয়াজ ভালো করে ভেজে তিলের পেস্টের সামান্য অংশ দিয়ে একটু সাঁতলে নিন। সামান্য চিনি দিতে পারেন। তিলের পেস্ট খানিকক্ষণ নেড়ে নিয়ে তাতে মাংস দিয়ে দিন। বাকি মিশ্রণ দিয়ে দিন। একটু ঢাকা রাখতে হবে। সব কষানো হলেই মাংস রেডি। শেষে মাংসের ওপরে লবঙ্গের গুঁড়ো ছড়িয়ে দিতে পারেন। এটা ভাত দিয়ে যেমন ভালো লাগবে তেমন রাতে রুটি দিয়েও ভালো লাগবে।

Ratna Adhikary