Connect with us

Food

উচ্ছে বাবুর প্রেমে পড়েছ যারা তারা এই রেসিপি অবশ্যই ট্রাই করো! রইলো উচ্ছে বাবু চিকেন

Published

on

যবে থেকে মিঠাই মনেহরা পরিবারে এসেছে তবে থেকেই একের পর এক রেসিপি আবিষ্কার হচ্ছে। এদিকে মিঠাইয়ের নামে যেমন মিষ্টির দোকান খুঁজে পাওয়া গেছে তেমন তার স্বামী অর্থাৎ উচ্ছে বাবুর নামেও চিকেন, এগরোল, মোমো খুঁজে পাওয়া গেছে।

আজ আপনাদের সঙ্গে শেয়ার করলাম উচ্ছে বাবু স্পেশাল সবুজ চিকেন যার আসল নাম বেগমতি চিকেন। এটা খেতে দুর্দান্ত এবং বানাতে খুব বেশি সময় লাগে না। শীতে সন্ধ্যেবেলায় চা বা কফি দিয়ে খেতে দারুন লাগবে। যদিও চাইলে রাতের ডিনারে পরোটা দিয়ে খেতে পারেন।

উপকরণ: ১. চিকেন

২. পেঁয়াজ কুচি

৩. পেঁয়াজ পাতা, ধনে পাতা

৪. কাঁচা লঙ্কা

৫. আদা রসুন বাটা

৬. কাজু বাদাম

৭. ছোট এলাচ

৮. হলুদ গুঁড়ো, কালো মরিচ গুঁড়ো

৯. জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো

১০. পরিমাণ মত নুন

১১. রান্নার জন্য তেল

পদ্ধতি: চিকেনের টুকরো ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিন। এরপর সেগুলোকে জল ঝরিয়ে রাখুন। এরপর ১০-১২টা মত কাজু জলে ভিজিয়ে রাখতে হবে, যেটা পরে পেস্ট বানিয়ে নিতে হবে। ৪টে মত পেঁয়াজ নিয়ে সেগুলোকে একেবারে মিহি করে কুচি করুন। কিছুটা তেল নিয়ে তাতে ২টো এলাচ দিয়ে নেড়ে পেঁয়াজ কুচি দিয়ে ভাজুন। সামান্য নুন দিয়ে দিন। লালচে হয়ে এলে আদা রসুনের পেস্ট দিয়ে ভালো করে মিশিয়ে দিন। চিকেনের টুকরো গুলোকে কড়ায় দিয়ে ভালো করে সব কিছুর সাথে মিশিয়ে ৫-৭ মিনিট নেড়েচেড়ে নিন। চিকেনের থেকে তেল ছাড়তে শুরু করলে সামান্য হলুদ গুঁড়ো, পরিমাণ মত জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো দিয়ে কয়েক মিনিট ভালো করে কষিয়ে নেবেন। কাজুর পেস্ট দিয়ে ১০ মিনিট মত কম আঁচে নেড়েচেড়ে রান্না করুন ও কালো মরিচের গুঁড়ো দিয়ে দিন। পেঁয়াজ পাতা, ধনেপাতা আর কয়েকটা কাঁচালঙ্কা কে ভালো করে ধুয়ে পরিষ্কার করে একটা বড় পাত্রে ১ মিনিট সেদ্ধ করেই বরফ জলে দিয়ে ঠান্ডা করে নিতে হবে। তারপর সব কিছুকে মিক্সিতে দিয়ে মিহি করে পেস্ট তৈরী করুন। কড়ায় সেদ্ধ করা জল এককাপ মত দিয়ে ঢাকা দিয়ে চিকেন ৫ মিনিট মত রান্না করুন। তেল ছাড়তে শুরু করলে তাতে সবুজ পেস্ট দিয়ে আঁচ বাড়িয়ে রান্না করুন। তৈরী দুর্দান্ত স্বাদের উচ্ছে বাবু চিকেন।

 

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Trending