Connect with us

Food

আজ রাধাষ্টমী, দুপুরের রাধাকৃষ্ণকে পোলাওয়ের সঙ্গে দিতে পারেন এই দারুণ নিরামিষ ছানার কালিয়া, রইল সহজ রেসিপি

Published

on

নিরামিষ রান্না করতে হলেই আমাদের মাথায় একরাশ চিন্তা চলে আসে যে কে কোনটা ভালবাসবে? রোজ রোজ এমন নিরামিষ রান্না খুঁজে বের করা মুশকিল। কিন্তু আমরা থাকতে আপনাদের চিন্তা কিসের?

আজ আপনাদের জন্য একটা সহজ অতি পরিচিত রান্না নিয়ে এসেছি নতুনভাবে। ছানার কালিয়া আগে কখনো রান্না করেছেন? নিজেও খেয়ে যেমন আনন্দ হবে তেমন অতিথিদের খাইয়েও পেট ভরাতে পারবেন। সঙ্গে ভরে যাবে মন। দারুন খেতে লাগে আর বানাতে খুব কম সময় লাগে। উপকরণ খুব বেশি লাগে না। ছানা বাড়িতেও বানিয়ে নিতে পারেন কিংবা বাজার থেকে কিনে আনতে পারেন। ভাত কিংবা পরোটা দিয়ে খেতে পারেন।

উপকরণ: ১. ছানা
২. টমেটো
৩. আদা, কাঁচালঙ্কা
৪. ছোট এলাচ, লবঙ্গ, দারুচিনি
৫. কাজু বাদাম ও কিশমিশ
৬. হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো,
৭. কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, জিরে গুঁড়ো
৮. পরিমাণ মত নুন
৯. সামান্য চিনি স্বাদের জন্য
১০. রান্নার জন্য তেল

পদ্ধতি: একটা পাত্রে ছানাকে হাত দিয়ে ঝুর ঝুরে করে নেবেন। একটা মিক্সিং জারে ১টা টমেটো, দুটো আদা কুচি, একটা কাঁচা লঙ্কা আর সামান্য জল দিয়ে একটা মিহি পেস্ট মত তৈরী করে নেবেন। কড়ায় ৩-৪ চামচ তেল দিয়েই তাতে ছোট এলাচ, লবঙ্গ, দারুচিনি দিয়ে ফোঁড়ন দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে নেবেন। তৈরী করা পেস্ট কড়ায় দিয়ে কষাতে শুরু করুন। ২ মিনিট মত কষিয়ে নেওয়ার পর পরিমাণ মত নুন, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো ও চিনি দিয়ে ভালো করে কষাতে থাকুন। শেষে কাশ্মীরি লঙ্কার গুঁড়ো দিয়ে তেল ছাড়া পর্যন্ত কষাতে হবে। মশলা থেকে তেল ছাড়তে শুরু করলে ঝুর ঝুরে ছানা কড়ায় দিয়ে ভালো করে মশলার সাথে মিশিয়ে নেবেন। হাফ কাপ মত জল দিয়ে ফুটতে দেবেন। ফুটতে শুরু করলে কাজু বাদাম ও কিশমিশ দিয়ে মিশিয়ে নেড়েচেড়ে নিয়ে ২-৩ মিনিট রান্না করুন। সব শেষে ১ চামচ ঘি দিয়ে নেড়ে গ্যাস বন্ধ করে দিয়ে ২ মিনিট ঢাকা দিয়ে রাখলেই রেডি নিরামিষ ছানার কালিয়া। ভাত দিয়ে খেতে দারুন লাগবে।

Trending