Connect with us

Food

কালীপুজোয় বাড়িতে নিরামিষ? ভিন্ন স্বাদের মালাই ফুলকপি রেঁধে খাওয়ান, আঙুল চাটবে সবাই

Published

on

কালীপুজো মানেই জমিয়ে খাওয়া দাওয়া। মায়ের জন্য বুক রান্নার পাশাপাশি অতিথিদের জন্য খাওয়ানোর বন্দোবস্ত থাকলে তো আরো বেশি চিন্তা। প্রতিবার সেই এক খিচুড়ি আর সঙ্গে তরকারি বানাতে বানাতে অনেকেই হাঁপিয়ে উঠেছেন নিশ্চয়? তাই এবার স্বাদ বদল করতে আপনাদের জন্য আনলাম এই দারুন নিরামিষ রেসিপি।

মালাই ফুলকপি রেসিপির নাম আগে শুনেছেন কি? বানাতে যেমন খুব বেশি সময় লাগে না, তেমনি খেতে দুর্দান্ত লাগে। পুজোর সময় ভোগ হিসেবে একেবারে পারফেক্ট রেসিপি হতে পারে এই মালাই কপি। ফুলকপি দিয়ে বানাতে পারেন আপনারা। নিজেদের খাওয়ার জন্য বা ভোগ হিসেবে বা অতিথিদের জন্য একেবারে পারফেক্ট। সঙ্গে গরম গরম পোলাও বা ফ্রাইড রাইস বা লুচি রাখতে পারেন।

উপকরণ:

ফুলকপি: ১টি (ডুমো করে কাটা)

পেঁয়াজ কুচি: আধ কাপ

কারিপাতা: ৬টি

হলুদ গুঁড়ো: ১ টেবিল চামচ

নারকেলের দুধ: ১ কাপ

সর্ষে: ১ চা চামচ

লঙ্কার গুঁড়ো: আধ চা চামচ

সর্ষের তেল: ৩ টেবিল চামচ

নুন ও চিনি: স্বাদমতো

ফ্রেশ ক্রিম: ২ চামচ

পদ্ধতি: কড়াইতে সর্ষের তেল গরম করে সর্ষে ফোড়ন দিয়ে পেঁয়াজ কুচি দিয়ে হালকা ভেজে নিন। গুঁড়ো মশলা দিয়ে মিনিট দুয়েক নাড়াচাড়া করতে থাকুন। আগে থেকে ভাপিয়ে রাখা ফুলকপিগুলি দিয়ে ভাল করে ভেজে নিয়ে মশলায় দিয়ে মশলা থেকে তেল ছেড়ে এলে নারকেলের দুধ মিশিয়ে দিন। স্বাদমতো নুন, চিনি দিয়ে ঢাকা দেবেন। মিনিট দশেক পরে ছাকা খুলে ক্রিম মিশিয়ে দিন গরম ভাত কিংবা লুচি পরোটার সঙ্গে গরমাগরম পরিবেশন করতে পারেন এই মালাই কপি।

Trending