Food

দিনের শুরুটা করুন হেলদি ব্রেকফাস্ট দিয়ে, চাল আর বাঁধাকপি দিয়ে সবজি ধোসা বানান

সকাল সকাল আমরা অনেকেই ভারী খবর খেয়ে স্কুল এবং অফিসে চলে যাই। তবে রোজ একই ধরনের পাউরুটি ডিম সেদ্ধ খেতে কার ভালো লাগে? তাই আজ আপনাদের জন্য এমন একটা রেসিপি শেয়ার করলাম যেটা খুব অজানা।

এই রেসিপিটা হলো চাল এবং সবজি দিয়ে ধোসা তৈরি করা। অনেকেই খাই কিন্তু কখনো এভাবে রান্না করিনি। এটায় যেমন পেট ভরা থাকবে তেমন স্বাদ বদল হবে। আর বানাতে খুব বেশি সময় লাগে না।

উপকরণ: ১. চাল

২. বাঁধাকপি কুচি, টমেটো কুচি,

৩. গাজর কুচি, ক্যাপসিকাম কুচি

৪. পেঁয়াজ কুচি, আদা কুচি

৫. কাঁচা লঙ্কা কুচি, ধনেপাতা কুচি

৬. গোটা জিরে, সর্ষে

৭. তিল

৮. কারিপাতা

৯. গোলমরিচ গুঁড়ো

১০. পরিমাণ মত নুন

১১. রান্নার জন্য তেল

পদ্ধতি: চালকে ভালো করে কয়েকবার জল দিয়ে ধুয়ে ভিজিয়ে রেখে দিন অন্তত ৩ ঘন্টা। রান্নার আগে এই ভেজানো চাল মিক্সিতে দিয়ে ব্যাটার মত তৈরি করবেন। একটা বড়মাপের আলুর খোসা ছাড়িয়ে সেটাকে গ্রেটারের সাহায্যে ঝুড়ি ঝুড়ি করে গ্রেট করে নিন। একটা ফ্রাইং প্যানে সামান্য তেল দিয়ে গরম করে তাতে গোটা জিরে ও তিল দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে নিতে হবে। তাপর একে একে লঙ্কা কুচি, আদা কুচি, কারিপাতা আর চিলি ফ্লেক্স দিয়ে নেড়েচেড়ে নেবেন। ভেজে নেওয়া হয়ে গেলে সবটাকে একটু ঠান্ডা করে চালের ব্যাটারের মধ্যে দিয়ে দিতে হবে। এরপর ওই পাত্রে পরিমাণ মত নুন, গোলমরিচ গুঁড়ো দিয়ে ভালো করে মিশিয়ে দিন। মশলা ব্যাটারে মিক্স করে নেওয়া হয়ে গেলে পেঁয়াজ, টমেটো, ক্যাপসিকাম, গাজর,বাঁধাকপি, ধনেপাতা আর আলু ঝুড়ি কুচি সব ব্যাটারের মধ্যে দিয়ে মিশিয়ে নিন। ফ্রাইং প্যানের মধ্যে সামান্য তেল দিয়ে চারিদিকে ছড়িয়ে এক হাতা ব্যাটার দিয়ে ভালো করে ছড়িয়ে দিয়ে কয়েক মিনিট ঢাকা দিয়ে রান্না করুন। সেটাকে উল্টে দিয়ে আরও ১-২ মিনিট রান্না করলেই সবজি ধোসা হয়ে গেলো তৈরী।

Nira