Food

নিরামিষ রান্নাতেও হাত চাটতে বাধ্য হবে সবাই! রইলো পনির চাঙ্গেজি রেসিপি

পনির নিরামিষ রান্নার মধ্যে অতি প্রচলিত একটা রান্না। বাড়িতে বাড়িতে নিরামিষ রান্নার দিনের বেশিরভাগ সময়ই শোনা যায় পনির রান্না হয়েছে। কিন্তু পনিরের সাদামাটা রেসিপি বাদ দিয়ে অন্য রকম একটা রেসিপি এটা আজ আপনাদের শেয়ার করলাম সেটা গ্যারান্টি দিয়ে বলতে পারি অনেকেই নাম শোনেননি।

আজ আপনাদের জন্য শেয়ার করলাম পনির চাঙ্গেজি রেসিপি। একেবারে তাড়াতাড়ি তৈরি হয়ে যাওয়া এই রেসিপি যে কোনো সদস্যকে দিলেই চেটেপুটে খেয়ে নেবে। তাই বানাতে যেমন খুব বেশি সময় লাগে না তেমন সাবাড় করতেও বেশি সময় লাগবে না। এর সঙ্গে সব থেকে বেস্ট হয় যদি পরোটা বা লুচি বানিয়ে নিতে পারেন।

উপকরণ: ১. পনির
২. টক দই
৩. মালাই দুধ / হেভি ক্রিম মিল্ক
৪. বেসন
৫. আদা কুচি, টমেটো কুচি
৬. কাঁচা লঙ্কা
৭. লবঙ্গ, এলাচ, দারুচিনি, গোটা গোলমরিচ
৮. হলুদ গুঁড়ো, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো
৯. জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো
১০. কাসৌরি মেথি
১১. গোলমরিচ গুঁড়ো, চাট মশলা গুঁড়ো, গরম মশলা গুঁড়ো
১২. পরিমাণ মত নুন
১৩. রান্নার জন্য তেল
১৪ সামান্য চিনি স্বাদের জন্য

পদ্ধতি: পনিরের মধ্যে সামান্য আদা কুচি, হলুদ গুঁড়ো, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, পরিমাণ মত নুন, গোলমরিচ গুঁড়ো, চাট মশলা গুঁড়ো, টক দই আর ১ চামচ মত বেসন দিয়ে সবটাকে ভালো করে মিশিয়ে মেখে ৩০ মিনিট মত ফ্রিজে রেখে দিতে হবে ম্যারিনেট করতে। একটা মিক্সিং জারে আধ ইঞ্চি আদা কুচি, টমেটো কুচি, কয়েকটা কাঁচা লঙ্কা নিয়ে সামান্য জল দিয়ে পেস্ট তৈরী করুন। কড়ায় কিছুটা তেল গরম করে নিয়ে ম্যারিনেট হওয়া পনির লালচে করে ভেজে নিতে হবে। আর ভাজা হয়ে গেলে আলাদা করে তুলে রাখুন। পনির ভেজে নেওয়ার পর ওই তেলেই লবঙ্গ, এলাচ, দারুচিনি, গোটা গোলমরিচ দিয়ে কয়েক সেকেন্ড নেড়েচেড়ে নিয়ে তৈরী করা পেস্ট কড়ায় দিয়ে কষাতে শুরু করবেন। কষানো শুরুর পর হলুদ গুঁড়ো, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো আর কাসৌরি মেথি দিয়ে সবটাকে ভালো করে তেল ছাড়া পর্যন্ত কষিয়ে নেবেন। তেল ছাড়তে শুরু করলে ৩-৪ চামচ মত দই দিয়ে আঁচ কমিয়ে ভালো করে মিশিয়ে নাড়তে থাকতে হবে। কিছুক্ষণ নেড়েচেড়ে নেওয়ার পর হাফ কাপ মত মালাই দুধ দিয়ে আবারও মিক্স করুন। নেড়েচেড়ে কষিয়ে নিয়ে পরিমাণ মত নুন, সামান্য চিনি আর পরিমাণ মত গরম জল দিয়ে দেবেন। কড়ায় সবটা ফুটতে শুরু করলে ভেজে রাখা পনিরের টুকরো দিয়ে ৪-৫ মিনিট ঢাকা দিয়ে রান্না করুন। ঢাকনা খুলে গরম মশলা ছড়িয়ে আরও ২ মিনিট মত রান্না করে নিলেই তৈরী অতুলনীয় পনির চাঙ্গেজি। পরোটা দিয়ে দারুন লাগবে খেতে।

Piya Chanda