Connect with us

Food

পেঁয়াজ রসুন ছাড়াও জমে যাবে দুপুরের পাত, রইল ভারতীয় রাজাদের প্রিয় পনির মহারানীর রেসিপি

Published

on

নিরামিষ রান্নার দিন এলেই বাড়ির গৃহিণীদের কপালে পড়ে চিন্তার ভাঁজ। নিরামিষ রান্নাতেও এমন কিছু পদ রয়েছে যেগুলো রান্না করতে করতেই জিভে জল আসতে বাধ্য। রইলো এমনই এক রসালো পদ। সম্পূর্ণ নিরামিষ পনির মহারানী তৈরির রেসিপি দেওয়া হলো আপনাদের।

উপকরণ: পনির

টক দই

রান্নার জন্য সাদা তেল

পরিমাণ মত নুন

কাজুবাদাম, দুধ

আদা কুচি, টমেটো কুচি

কাঁচা লঙ্কা

লঙ্কা গুঁড়ো, গরম মশলা গুঁড়ো

বেসন

হিং

গোটা ধনে, গোটা জিরে, গোটা মৌরি

কাসৌরি মেথি

সামান্য চিনি স্বাদের জন্য

পদ্ধতি: পনিরকে ইচ্ছামত বড় বা ছোট টুকরো করে নেবেন। পনিরের টুকরোর মধ্যে পরিমাণ মত নুন, লঙ্কা গুঁড়ো আর ২ চামচ মত টক দই দিয়ে ভালো করে সবটা মাখিয়ে নেবেন। একটা পাত্রে ২-৩ চামচ মত বেসন নিয়ে তাতে পনিরের টুকরো দিয়ে বেসনের কোটিং করুন।

কড়ায় বেশ কিছুটা সাদা তেল নিয়ে গরম করে তাতে পনিরের টুকরো গুলো দিয়ে লালচে মত করে ভেজে নেবেন। এক চামচ করে গোটা ধনে, গোটা জিরে, গোটা মৌরি ও কিছুটা কাসৌরি মেথি তেল ছাড়া কিছুক্ষন গরম করে নেড়েচেড়ে নিয়ে ঠান্ডা করে মিক্সিতে গুড়িয়ে নেবেন। মিক্সিতে আদা কুচি, টমেটো কুচি আর ২টো কাঁচা লঙ্কা দিয়ে পেস্ট তৈরী করে নেবেন। কিছু কাজু বাদাম আর ১ কাপ মত দুধ পেস্ট তৈরী করে নেবেন। পনির ভাজা তেলের মধ্যেই সামান্য জিরে আর হিং দিয়ে ফোঁড়ন দিয়ে দেবেন।

ফোঁড়ন দেবার পর টমেটো, আদা লঙ্কার পেস্ট কড়ায় দিয়ে কষাতে শুরু করুন। ৩ মিনিট কষানোর পর তৈরী করা স্পেশাল মশলা গুঁড়ো দিয়ে আবারও কষিয়ে নেবেন। কাজু ও দুধের পেস্ট দিয়ে মিশিয়ে নিয়ে তাতে পরিমাণ মত নুন ও সামান্য চিনি দিয়ে সবটাকে গ্রেভি মত করে নেওয়া পর্যন্ত নেড়েচেড়ে নেবেন।

আপনারা নিজেদের পছন্দমত গ্রেভি রাখার জন্য জল যোগ করতেই পারেন, তবে গরম জল যোগ করুন। গ্রেভি ফুটতে শুরু করলে ভেজে রাখা পনিরের টুকরো গুলো কড়ায় দিয়ে আর ভাজা মশলা গুঁড়ো ছড়িয়ে ৩ মিনিট মত রান্না করে নিলেই রেডি।

Trending