Food

রাতে সবার পাতে একটা করে এক্সট্রা রুটি! এই নতুন আলুর তরকারি খেলে আঙুল চাটবে সবাই! দেখুন রেসিপি

নিরামিষ রান্না মানেই বোরিং হবে এমনটা কে বলেছে আপনাকে? রান্না করতে জানতে হয় তাহলে যে কোনো কিছু দিয়েই অমৃতের স্বাদ আনা যায়। আজ তেমনই এক সিম্পল কিন্তু চটপটে রেসিপি আনলাম।

শীতের শুরুতে নতুন আলু বেশ উঠছে। সেটা দিয়ে আলুর দম বানিয়ে খেতে সেরা লাগে। কিন্তু আরো একটা এমন সুস্বাদু রেসিপি রয়েছে যেটা হয়তো আগে সন্ধান পাননি। আজ সেটাই শেয়ার করলাম। জিরে আলুর একটা সহজ তরকারির রেসিপি দিলাম। লুচি, রুটি বা পরোটা সবেতেই জমে যাবে। ডিনারে বেশি ভালো জমবে।

উপকরণ: ১ আলু

২. ধনেপাতা কুচি

৩. শুকনো লঙ্কা, গোটা জিরে, গোটা ধনে

৪. জিরে গুঁড়ো, কাশ্মীরি লাল লঙ্কা গুঁড়ো

৫. গোলমরিচ গুঁড়ো, আমচুর/চাট মশলা

৬. ঘি, হিং

৭. কাসৌরি মেথি

৮. পরিমাণ মত নুন, বিট নুন

৯. রান্নার জন্য তেল

পদ্ধতি: প্রথমে আলু খোসা ছাড়িয়ে সেদ্ধ করে নিতে হবে। তবে খুব বেশি সেদ্ধ করে ফেললে হবে না। এরপর সেদ্ধ আলুকে ঠান্ডা করে ডুমো ডুমো করে টুকরো করে নিন। গ্যাসে কড়া বসিয়ে শুকনো লঙ্কা, গোটা জিরে, গোটা ধনে দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে নিয়ে কড়া থেকে তুলে মিক্সিতে গুঁড়ো করে নিতে হবে। কড়ায় ১ চামচ তেল আর ১ চামচ ঘি দিয়ে গরম করে নিয়ে চারিদিকে ছড়িয়ে নিতে হবে। তারপর আঁচ কমিয়ে কড়ায় গোটা জিরে দিয়ে দিতে হবে। তারপর এক চিমটি মত হিং দিয়ে দেবেন। জিরে ফোঁড়ন দেওয়ার পর সেদ্ধ আলুর টুকরোগুলোকে কড়ায় দিয়ে কিছুটা মত নুন দিয়ে নেড়েচেড়ে কষিয়ে নিন। যতক্ষণ না আলু একটু রং পাল্টে যাচ্ছে ততক্ষন নেড়েচেড়ে যান।এক চামচ কাসৌরি মেথি দিয়ে সবটা নাড়াচাড়া করে মিশিয়ে নিতে হবে। এরপর সামান্য কাশ্মীরি লঙ্কা গুঁড়ো দিয়ে মিশিয়ে নিয়ে গুঁড়োনো মশলা দিয়ে সবটাকে ভালো করে মিশিয়ে নেড়েচেড়ে নিন। ১ চামচ আমচূড় পাওডার বা চাট মশলা আর সামান্য বিটনুন দিয়ে ভালো করে সবটাকে আরও একবার মিশিয়ে নিয়ে ধনেপাতা কুচি ছড়িয়ে দিন। রেডি জিরে আলুর তরকারি।

Nira