শনিবারের জলখাবার বা টিফিনে হালকা রোল, নিরামিষ রোলের স্বাদ আগে নিয়েছেন? রইলো সহজ রেসিপি  – Tolly Tales
Connect with us

Food

শনিবারের জলখাবার বা টিফিনে হালকা রোল, নিরামিষ রোলের স্বাদ আগে নিয়েছেন? রইলো সহজ রেসিপি 

Published

on

দিনের শুরুতে চা এর সাথে জলখাবার অর্থাৎ হালকা কিছু খাবার আমরা সবাই খাই। সোম থেকে শুক্র অফিসের জন্য দৌড়ঝাপ করার পর শনিবার সপ্তাহান্তের শুরুতে একটু ভালো কিছু খেতে মন চায়। কিন্তু রান্না করতে আলসেমি লাগে। তাদের জন্যে একেবারে উপযুক্ত হলো এই পদ। বানাতে যেমন বেশি সময় লাগে না তেমনি উপকরণও খুব বেশি লাগে না।

ফলে খুব বেশি কষ্ট করতে হবে না এটা বানাতে গিয়ে। আর সকাল বেলা জলখাবার হোক কিংবা বিকেলের টিফিন পেট বেশ ভরা থাকবে অনেকক্ষণ পর্যন্ত। আবার বাড়িতে হুট করে অতিথি চলে এলে তাদের জন্য এইরকম একটা পদ বানিয়ে পরিবেশন করতে পারেন। আলু আর ময়দা দিয়ে ঝটপট এমন একটা সুস্বাদু রোল বানিয়ে নিন। তবে এটা কিন্তু একেবারেই এগরোল নয়। এটা একেবারে নিরামিষ রান্না।

উপকরণ: সেদ্ধ আলু

ময়দা

রান্নার জন্য তেল

ধনেপাতা কুচি

গোটা জিরে ও গোটা ধনে রোস্ট করে গুঁড়ো

লঙ্কাগুঁড়ো, গরম মশলা গুঁড়ো,

পরিমাণ মত নুন

পদ্ধতি: সেদ্ধ আলু খোসা ছাড়িয়ে একটা পাত্রে নিয়ে গোটা জিরে ও গোটা ধনে রোস্ট করে গুঁড়োনো মশলা ১ চামচ, আর পরিমাণ মত লঙ্কাগুঁড়ো, গরম মশলা গুঁড়ো, নুন আর ধনেপাতা কুচি দিয়ে ভালো করে মাখিয়ে রাখুন। আলুর পুর মাখা হয়ে গেলে সেটাকে ঢাকা দিয়ে কিছুক্ষণের জন্য রেখে দেবেন। আরেকটা পাত্রে বেশ কিছুটা ময়দা নিয়ে তাতে তেল দিয়ে ময়ান দিয়ে ভালো করে মিক্স করে নিতে হবে। এরপর অল্প অল্প করে জল দিয়ে ময়দা মেখে নেবেন। ময়দা মাখা হয়ে গেলে সেটা থেকে একটা বড় লেচি কেটে নিতে হবে। তারপর সেই লিচিকে বড়সড় রুটির মত করে বেলে নেবেন। রুটির মত করে বেলে নিয়ে চার দিক কেটে চৌকো আকার দিয়ে নিতে হবে। এরপর আলুর পুর দিয়ে একটা লেয়ার মত তৈরী করবেন।

আলুর পুর দেওয়ার পর লম্বা লম্বা করে টুকরো করে সেগুলোকে রোলের মত পাকিয়ে নিন। কড়ায় বেশ কিছুটা তেল গরম করে তাতে আলুর পুর ভরা রোল গুলোকে দিয়ে ভালো করে ভেজে তুলে রাখুন। তৈরী হয়ে গেল আলু আর ময়দা দিয়ে দুর্দান্ত স্বাদের জলখাবার বা বিকেলের টিফিন। একটু সস দিয়ে খেতে পারেন।

Click to comment

Leave a Reply

Your email address will not be published.

Trending