Food

ভেজ স্প্রিং রোল আগে খেয়েছেন? একবার টেস্ট করে দেখুন কেএফসি আর বার্গার ভুলে যাবেন

বাড়িতে সন্ধেবেলায় সবার মন চায় একটু কিছু মুখরোচক খেতে। কিন্তু সময়ের অভাবে বা ক্লান্তির জন্য হয়ে ওঠে না। কিন্তু এই রেসিপি মন ভালো করে দেবে।

রইলো ভেজ স্প্রিং রোল রেসিপি। বানাতে কম সময় লাগে আর সবাই খেতে পারেন। একবার খেলে স্বাদ লেগে থাকবে আজীবন। আর কেএফসি আর বার্গার ভুলে যাবেন।

উপকরণ: ১. ময়দা

২. কর্নফ্লাওয়ার

৩. পেঁয়াজ কুচি, রসুন কুচি,

৪. গাজর কুচি, ক্যাপসিকাম কুচি, বাঁধাকপি কুচি

৫. সোয়া সস

৬. ভিনিগার

৭. গোলমরিচ গুঁড়ো

৮. সামান্য চিনি স্বাদের জন্য

৯. পরিমাণ মত নুন

১০. সাদাতেল

পদ্ধতি: একটা পাত্রে এক কাপ মত ময়দা আর ১ চামচ কর্ন ফ্লাওয়ার, পরিমাণ মত নুন ও সাদাতের দিয়ে সবটা ভালো ভাবে মিশিয়ে জল দিয়ে দিয়ে ময়দা মেখে নিন। ময়দা মাখা হয়ে গেলে ১৫ মিনিট ঢাকা দিয়ে রাখুন। সেটাকে আবারো একবার ঠেসে নিয়ে লেচি কেটে নিন। লেচি গুলোকে কর্নফ্লাওয়ার গুঁড়ো ছড়িয়ে রুটির মত করে বেলে নিন। রুটি গুলির এক ধারে সামান্য তেল দিয়ে সেটাকে ভালো করে মাখিয়ে দিয়ে অল্প করে কর্নফ্লাওয়ার গুঁড়ো দিয়ে মাখিয়ে নিন। সব রুটিগুলোকে একটার ওপর আরেকটা রেখে সেটাকে আবারো বড় করে বেলে নিন। কম আঁচে তাওবা গরম করে তাতে এই বড় আর মোটা রুটি দিয়ে সেঁকতে থাকলেই নিজে থেকে সেগুলো আলাদা হবে। আলাদা হওয়া শিটের মত রুটিগুলি পাতলা ও বড় হবে। কড়ায় সামান্য তেল দিয়ে রসুন কুচি, পেঁয়াজ কুচি, ক্যাপসিকাম কুচি, গাজর কুচি ও কাধাঁকপি কুচি দিয়ে সেটাকে ভেজে নিন। সবজি ভাজার সময় পরিমাণ মত নুন, দুচামচ সোয়া সস, একচামচ মত ভিনিগার, সামান্য গোলমরিচ গুঁড়ো আর সামান্য চিনি ছড়িয়ে ভেজে নিন। সবজি ভাজা হয়ে গেলে একচামচ কর্নফ্লাওয়ার আর এক চামচ জল গুলি নিয়ে সেটাকে সবজিতে দিয়ে নেড়েচেড়ে নিয়ে সেটাকে কড়া থেকে নামিয়ে ঠান্ডা করুন। রোল তৈরীর আগে একটা পাত্রে একটু ময়দা গুলে ঘন ব্যাটার তৈরী করে রাখুন। একটা শিট নিয়ে তাতে সবজি দিয়ে স্প্রিং রোলের মত করে মুড়ে ময়দার গোলা দিয়ে সিল মত করে নিন। রোল পাকানো হয়ে গেলে কড়ায় তেল গরম করে রোলগুলিকে গোল্ডেন ব্রাউন ভেজে নিন। রেডি ভেজ স্প্রিং রোল।

Ratna Adhikary