Food

নিরামিষ হলেও না খেয়ে থাকতে পারবে না কেউ!বেসন আর ভেন্ডির এই রেসিপি একবার রাঁধলে আঙ্গুল চাটতে বাধ্য সবাই

নিরামিষ রান্নার নাম শুনলেই আমরা অনেকে মুখ ফিরিয়ে নিই। কিন্তু এমন অনেক রান্না আছে যেগুলো একবার খেলে মনে হবে সারা মাস সেটাই শুধু খেতে থাকি।

আজ আপনাদের জন্য তেমনি একটা সাদামাটা নিরামিষ রেসিপি নিয়ে আসলাম যার টেস্ট অসাধারণ। বেসন আর ভেন্ডির এই রেসিপি বানানো খুব সহজ এবং বেশি সময় লাগে না। তবে দিনের চেয়ে রাতে রুটি বা পরোটা দিয়ে খেতে বেশি ভালো লাগবে।

উপকরণ: ১.ভেন্ডি

২. বেসন

৩. পেঁয়াজ কুচি, কাঁচা লঙ্কা কুচি

৪. আদা রসুন বাটা

৫. হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো,

৬. জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো

৭. গরম মশলা গুঁড়ো

৮. হিং

৯. গোটা জিরে

১০. পরিমাণ মত নুন

১১. রান্নার জন্য সরষের তেল

পদ্ধতি: ভেন্ডি ধুয়ে ভালো করে পরিষ্কার করে ভেন্ডির আগের ও পিছনের অংশ কেটে বাদ দিয়ে দিন। কড়ায় ৩ চামচ মত বেসন নিয়ে ১-২ মিনিট ভেজে ছোট বাটিতে বেসন নিয়ে তার মধ্যে একে একে পরিমাণ মত নুন, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো দিয়ে শুকনো অবস্থায় ভালো করে মিশিয়ে নিন। অল্প অল্প করে জল যোগ করে একটা গোলা মত তৈরী করুন। কড়ায় ১ চামচ সরষের তেল দিয়ে গরম করে নিন। এক চিমটি হিং আর গোটা জিরে দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে কেটে রাখা ভেন্ডি ও সামান্য নুন দিয়ে ভাজতে থাকুন। পেঁয়াজ কুচি, কাঁচা লঙ্কা কুচি ও আদা রসুন বাটা দিয়ে দিন। পরিমাণ মত হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো ও ধনে গুঁড়ো দিয়ে ভালো করে মিশিয়ে নেড়েচেড়ে ভেজে নিন। ২ মিনিট পর সামান্য গরম মশলা গুঁড়ো দিয়ে আবারও ১ মিনিট মত ভাজুন। আঁচ একেবারে কমিয়ে বেসনের গোলা কড়ায় দিয়ে ভালো করে মিশিয়ে ৩-৪ মিনিট মত ভেজে নিন। রেডি বেসন ভেন্ডির এই পদ। রাতে রুটি বা পরোটা দিয়ে খেতে দারুন লাগবে।

Titli Bhattacharya