Connect with us

Food

শীতের পিকনিকে মাস্ট! এভাবে বাঁধাকপি আলুর তরকারি বানালে চেটেপুটে সাফ হবে প্লেট

Published

on

শীতকাল আসতেই দুটো পদ আমাদের রান্নায় প্রতিদিন থাকে ফুলকপি এবং বাঁধাকপি। এই দুটো সবজি দিয়ে বিভিন্ন ধরনের রেসিপি আমরা রান্না করে থাকি তবে শীতের স্পেশাল বাঁধাকপির তরকারি মিস করা যায় না।

অনেকেই পিকনিকে বানানো বাঁধাকপির তরকারি বাড়িতে বানানো চেষ্টা করে কিন্তু পারে না। তাই তাদের সুবিধার জন্য এবার পিকনিক স্পেশাল বাঁধাকপির তরকারি বাড়িতেই বানানোর রেসিপি নিয়ে হাজির হলাম আমরা। একেবারেই কোন ঝামেলা নেই বানাতে। আজকেই ট্রাই করে দেখুন।

উপকরণ: ১. বাঁধাকপি

২. আলু, মটর শুঁটি

৩. পেঁয়াজ কুচি, টমেটো কুচি

৪. আদা রসুন বাটা

৫. গোটা জিরে

৬. হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো,

৭. ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, গরম মশলা গুঁড়ো

৮. তেজপাতা, শুকনো লঙ্কা,

৯. দারুচিনি,ছোট এলাচ, ষ্টার অ্যালিস

১০. পরিমাণ মত নুন

১১. রান্নার জন্য তেল ও ঘি

১২. সামান্য চিনি

পদ্ধতি: বাঁধাকপি আর আলু পরিষ্কার করে ধুয়ে কুচি করে কেটে নিন। আলু ডুমো করে কেটে নিন। আলু আর বাঁধাকপি প্রেসারকুকারে ১ কাপ জল আর সামান্য নুন দিয়ে ১-২টো সিটি মেরে হালকা সেদ্ধ করে নেবেন। কড়ায় বেশ কিছুটা তেল নিয়ে তাতে তেজপাতা, শুকনো লঙ্কা, দারুচিনি,ছোট এলাচ, ষ্টার অ্যালিস দিয়ে কয়েক সেকেন্ড নেড়েচেড়ে নিন। গোটা জিরে দিয়ে ৩০ সেকেন্ড নেড়েচেড়ে পেঁয়াজ কুচি দিয়ে ভাজতে শুরু করুন। রসুন দিয়ে নেড়ে কাঁচা গন্ধ চলে গেলে টমেটো কুচি দিয়ে কষাতে থাকুন। পরিমাণ মত হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো দিয়ে তারপর ভালো করে কষাতে হবে সব। কড়াইশুঁটি দিয়ে তেল ছাড়া পর্যন্ত কষিয়ে সবটা ফুটতে শুরু করলে মিনিট ঢাকা দিয়ে রান্না করুন। তারপর বাঁধাকপি সেদ্ধ করা জল কড়ায় দিয়ে দিন। সেদ্ধ করা আলু আর বাঁধাকপি কড়ায় দিয়ে সবটা ভালো করে মিক্স করে কষিয়ে নিন ৫ মিনিট মত। সামান্য চিনি দিয়ে ঢাকা দিয়ে ৫ মিনিট রান্না করুন। আবারও ঢাকনা খুলে ১ চামচ ঘি আর সামান্য গরম মশলা গুঁড়ো দিয়ে মিক্স করে আরও কিছুক্ষণ ঢাকা দিয়ে রাখলেই রেডি শীত স্পেশাল বাঁধাকপির তরকারি।

Trending