Viral

Free Auto for Madhyamik: “মান-হুঁশ হও”, বড় বড় মানুষ যখন হুশের হদিশ রাখতে পারছেন না, তখন কোচবিহারের অটোচালক দিলেন নিদর্শন! মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য ফ্রি অটো

পড়াশোনার জার্নিতে জীবনের সবথেকে বড় পরীক্ষা ধরা হয় মাধ্যমিককে (।Madhyamik Examination 2023)। মাধ্যমিক পরীক্ষা মানেই যেন একটা অন্যরকম কিছু। নিজেকে প্রমাণ করে দেখাবার একটা লড়াই, নিজেকে পরখ করে দেখার একটা সময়। বড় হওয়ার পথে একটা প্রথম পদক্ষেপ। শুধু ছাত্রের নয়, বরং তার অভিভাবক, শিক্ষক সবার একটা পরীক্ষা। জীবনের পরবর্তী ধাপে গেলে বোঝা যায় যে হয়তো মাধ্যমিকের মতো সহজ পরীক্ষা কিছুই নেই। কিন্তু তাও এই পরীক্ষা যেন একটা হলমার্ক সেট করে দেয়।

চলতি বছরের মাধ্যমিক পরীক্ষা শুরু হয়ে গিয়েছে। ২৩ ফেব্রুয়ারি থেকে ৪ মার্চ পর্যন্ত পরীক্ষা চলবে। চারিদিকে সেই অনুযায়ী একটা থমথমে পরিবেশ। পরীক্ষার আগে যে স্কুলগুলোয় সিট পড়েছে তার আশে পাশে পুলিশের পরোয়ানা। আর স্কুল গেটের সামনে ভিড়। এইসময় যে স্কুলগুলি সেন্টার হিসেবে নির্বাচিত হয় সেই স্কুলের যাতায়াত পথে বেশ ভালো মতোই ভিড় জমে যায়।

টেনশন, তাড়াহুড়োর মাথায় প্রত্যেকেই চায় বিনা বাঁধায় পরীক্ষার হলে পৌঁছাতে। আর এই সুযোগের সুবিধা উঠিয়ে রিক্সা, অটো আর টোটোওয়ালারা বেশ ভালোই মুনাফা কামিয়ে নেয়। যে রাস্তায় যাতায়াতের ভাড়া হয়তো ১০ টাকা, সেই সময় সেই রাস্তার ভাড়া হয়ে দাঁড়ায় ১৫-২০ টাকা। তাড়াহুড়োর জন্য অধিকাংশ কেউ তর্কও করতে চায়।

এইটাই তো হয়ে থাকে। কিন্তু মানবতা যে এখনও বেঁচে রয়েছে, সবাই শুধু স্বার্থপর ব্যবসায়ী হয়ে যায়নি সেই নিদর্শনও মাঝে মধ্যে পাওয়া যায়। আর সম্প্রতি এরকম নিদর্শন গড়ে তুললেন কোচবিহারের অটো চালক অপু বর্মন। নিজের সবটুকু দিয়ে তিনি দাঁড়ালেন মাধ্যমিক পরীক্ষার্থীদের পাশে।
WhatsApp Image 2023 02 25 at 14.17.00

মাধ্যমিকের পরীক্ষার্থীদের শুভ কামনা দিয়ে বিনা পয়সায় অটো পরিষেবা দিচ্ছেন তিনি। সুন্দর করে অটোর ওপর সেই পরিষেবার কথা লিখে দিয়েছেন। তাতে আবার সুন্দর করে লেখা, “মান হুস হও”। আর তারপরই একাধিক মানুষের নজরে আসেন তিনি। খবরের শিরোনামেও চলে এসেছেন। আসলে মানবতার নিদর্শন এই জেট যুগে বড়ই বিরল।

auto

Ratna Adhikary